Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিয়ের ৯ দিনে আগে কোটিপতি, পুত্রবধূর হাত দিয়ে বিদেশে টাকা পাচার বাজওয়ার?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ৭:৪৮ পিএম

অবসর নেয়ার মুখে ঘর গোছাচ্ছেন পাক সেনাপ্রধান? বিদেশে সম্পত্তি পাচার শুরু করেছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া? পাকিস্তানের সংবাদমাধ্যমগুলির একাংশের খবরের জেরে ছড়াল এই জল্পনা। সূত্রের খবর, জেনারেল বাজওয়া অবসর নেয়ার মুখে ভিন দেশে ব্যবসা শুরু করেছেন তার আত্মীয়রা। আর এই ব্যবসার নামেই পাকিস্তান থেকে বিপুল অংকের টাকা ও সম্পত্তি বিদেশে পাচার করা হচ্ছে বলে অভিযোগ।

শুধু তাই নয়, সেনাপ্রধানের পরিবারের সদস্যরা বিদেশে সম্পত্তি কেনাও শুরু করে দিয়েছেন। গত ছবছরে বাজওয়া পরিবারের বিদেশে থাকা সম্পত্তির পরিমাণ ১২.৭ বিলিয়ন ডলার ছাড়িয়ে গিয়েছে বলে দাবি করেছে একাধিক সংবাদমাধ্যম। প্রসঙ্গত, চলতি বছরের ২৯ নভেম্বর সেনাপ্রধান পদ থেকে অবসরগ্রহণ করবেন জেনারেল কমর জাভেদ বাজওয়া। নিজের পদের অপব্যবহার করে বিপুল সম্পত্তির অধিকারী হওয়ায় অভিযোগ ওঠায় পাকিস্তানের সেনাপ্রধানকে নিশানা করতে ছাড়েনি ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক ই ইনসাফ বা পিটিআই।

সম্প্রতি পাকিস্তানের সেনাপ্রধানের পুত্রবধূর বিপুল সম্পত্তির হদিশ মিলতেই এই নিয়ে শুরু হয় বিতর্ক। সংবাদমাধ্যম সূত্রে খবর, লাহোরের এক তরুণীকে পুত্রবধূ করে ঘরে এনে জেনারেল বাজওয়া। বিয়ের দুসপ্তাহ আগে ওই তরুণী ব্যাঙ্ক অ্যাকাউন্টে হু হু করে ঢুকতে থাকে টাকা। মাত্র ৯ দিনের মাথাতেই কোটিপতি হয়ে যান তিনি। শুধু তাই নয়, ডিফেন্স হাউজিং অথরিটি বা ডিএইচও-র থেকেও বিপুল পরিমাণ জমি পেয়েছেন বাজওয়া পুত্রবধূ। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলির দাবি, নিজের পদের অপব্যবহার করে ওই জমি পুত্রবধূকে পাইয়ে দিয়েছেন তিনি। এর জন্য জেনারেল বাজওয়ার নির্দেশে বেশ কিছু নথিও জাল করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমের একাংশের দাবি,শুধু পুত্রবধূই নয়, বাজওয়া পত্নী আয়েশাও বর্তমানে কোটিপতি। ইসলামাবাদ ও করাচিতে তাঁর নামে একাধিক ফার্ম হাউস রয়েছে। লাহোরে ডিএইচও-র প্লটও পেয়েছেন তিনি। সেনাপ্রধান পদে পদোন্নতি হতেই স্ত্রীকে ডিএইচও-র জমি বিলি কমিটিতে নিয়ে এসেছিলেন জেনারেল বাজওয়া। তার পরই একের পর এক জমি আয়েশা নিজের নামে করে নেন বলে অভিযোগ। মার্কিন যুক্তরাষ্ট্রে তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে বলেও দাবি পাক সংবাদমাধ্যমগুলি।

পাকিস্তানের আয়কর দফতর সূত্রে খবর, ২০১৮-য় বিদেশে ব্যবসা শুরু করেছিল বাজওয়া পরিবার। দুবাই থেকে খনিজ তেল আমদানি-রফতানি শুরু করেন তারা। পরবর্তীকালে মধ্য প্রাচ্যের একাধিক দেশে সেই ব্যবসা ছড়িয়ে দেয় বাজওয়া পরিবার। উল্লেখ্য, চলতি সপ্তাহেই নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করবে ইসলামাবাদ। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ