Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বালোচ বিদ্রোহীদের উপর ড্রোন হামলা পাকিস্তানের সেনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ৭:০০ পিএম

বালোচিস্তানে বিদ্রোহী ও পাকিস্তান সেনার মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হয়েছে। বিদ্রোহ দমনে চীন থেকে কেনা ড্রোন ব্যবহার করছে পাকিস্তানের সেনা।

‘দ্য ইউরেশিয়ান টাইমস’-এর একটি রিপোর্টে বলা হয়েছে, বালোচিস্তানে পাক সেনা ও বালোচ বিদ্রোহীদের মধ্যে তুমুল লড়াই চলছে। এবার যুদ্ধের ময়দানে বিদ্রোহীদের নাস্তানাবুদ করতে চীন থেকে আনা সিএইচ-৪বি কমব্যাট ড্রোন ব্যবহার করছে পাকিস্তানের সেনাবাহিনী। বিগত কয়েক বছরে দেশটির সবচেয়ে বড় প্রদেশ বালোচিস্তানে বিদ্রোহীদের বিরুদ্ধে ফাইটার জেট ও আ্যটাক হেলিকপ্টার ব্যবহার করছে পাকিস্তানের সেনা। এবার যুদ্ধক্ষেত্রে ড্রোন নামিয়ে যুদ্ধে নতুন মাত্রা যোগ করল ইসলামাবাদ।

সূত্রের খবর, বালোচরাও প্রবল পালটা মার দিচ্ছে। পাকিস্তানের সেনার বিরুদ্ধে সংগ্রাম চালাচ্ছে ‘বালোচিস্তান ন্যাশনাল আর্মি’। সূত্রের খবর, চলতি বছরই ‘বালোচিস্তান রিপাবলিকান আর্মি’ ও ‘ইউনাইটেড বালোচ আর্মি’ এক ছাতার তলায় আসায় নতুন সংগঠনটি তৈরি হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, চলতি মাসেই বালোচিস্তানের বলান অঞ্চলে বিদ্রোহীদের ডেরায় ভয়াবহ হামলা চালায় পাকিস্তানি ফৌজ। ওই অভিযানে চীনা ড্রোন ব্যবহার করেছে পাকিস্তানের সেনা। হামলা চালাচ্ছে পাক ফাইটার জেট ও কমব্যাট হেলিকপ্টার। বালোচদের বিরুদ্ধে এসএসজি কমান্ডো বাহিনী মোতায়েন করেছে ইসলামাবাদ। পালটা মার দিচ্ছে বালোচ মিলিশিয়াগুলি। তাদের হামলায় মৃত্যু হয়েছে পাক সেনার দুই কমান্ডোর।

উল্লেখ্য, ১৯৪৭ সালের ১১ অগস্ট ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়েছিল দেশীয় রাজ্য কালাত। ১২ অগস্ট কালাতের শাসক মির সুলেমান দাউদ স্বাধীনতা ঘোষণা করেছিলেন। কিন্তু সেই স্বাধীনতার মেয়াদ ছিল মাত্র সাত মাস। ১৯৪৮-এর ২৭ মার্চ পর্যন্ত। এখন বালোচিস্তান পাকিস্তানের একটি প্রদেশ। তবে কিছু বালোচ এখনও ভারতের উস্কানিতে বিদ্রোহ চালিয়ে যাচ্ছে। পাকিস্তানের সেনার বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম চালাচ্ছেন তারা। সূত্র: দ্য ইউরেশিয়ান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ