Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্রিমিয়া আক্রমণ করার ক্ষমতা কিয়েভের নেই, পশ্চিমারাও সাহায্য করবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ৬:৩৪ পিএম

ইউক্রেনের কাছে ক্রিমিয়া আক্রমণ করার সংস্থান নেই, আবার পশ্চিমারাও এই দুঃসাহসিক কাজে কিয়েভকে সাহায্য করবে না, রাশিয়ার ফেডারেশন কাউন্সিলের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক কমিটির চেয়ারম্যান ভিক্টর বোন্ডারেভ সোমবার বলেছেন।

‘ইউক্রেনের সম্পদ নেই, সামরিক সম্ভাবনাও নেই, উপদ্বীপে প্রতিশ্রুত আক্রমণের জন্য ক্রিমিয়ানদের সমর্থনও নেই। এছাড়াও, পশ্চিমারা এ দুঃসাহসিক কাজে ইউক্রেনকে সাহায্য করার জন্য কোনো বাস্তব পদক্ষেপ নেবে না। কিয়েভ কর্তৃপক্ষও এর বাইরে যাবে না। তারা কেবল বক্তৃতাই দিয়ে যাবে,’ বোন্ডারেভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

তিনি জোর দিয়েছিলেন যে, ক্রিমিয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার অভিপ্রায় সম্পর্কে ইউক্রেনের বিবৃতি বেপরোয়া এবং অহংকারী শোনায়। ‘রাশিয়া ২০১৪ সালের বসন্তে ক্রিমিয়া পুনরুদ্ধার করে। এটি আমাদের অঞ্চল। এর লোকেরা আমাদের দেশের সাথে একসাথে থাকার ইচ্ছা প্রকাশ করেছে। কিয়েভ কর্তৃপক্ষের ফেব্রুয়ারি ২০১৪ এর পরিস্থিতি পুনরুদ্ধারের ঘোষণা তাদের নিজেদের সাথে ধোঁকা দেয়া ছাড়া আর কিছুই নয়। নাগরিকদের এবং একটি আসন্ন বিজয়ের বিষয়ে তাদের রাজি করানোর ইচ্ছা, সেনাবাহিনীর মনোবল বাড়ানোর একটি প্রচেষ্টা এবং তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের কাছে দেখানোর আশায় তারা সমর্থন বাড়াবে,’ বোন্ডারেভ বলেছেন।

তিনি জোর দিয়ে বলেছিলেন যে, ক্রিমিয়া চিরকাল রাশিয়ার সাথে থাকবে। ‘ক্রিমিয়া জনগণের ভোটের মাধ্যমে সবচেয়ে সৎ, সুষ্ঠু ও স্বচ্ছ উপায়ে দেশে ফিরেছে। ‘ক্রিমিয়া আমাদেরই’ শুধুমাত্র একটি স্লোগান এবং একটি হ্যাশট্যাগ নয়। এটি একটি অটল বাস্তবতা,’ তিনি উপসংহারে বলেছিলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান আন্দ্রে ইয়ারমাক এর আগে কবে থেকে শুরু হতে পারে তা উল্লেখ না করেই ক্রিমিয়ায় কথিতভাবে আসন্ন আক্রমণ ঘোষণা করেছিলেন। শনিবার, ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিমির গ্যাভরিলভ স্কাই নিউজের সাথে একটি সাক্ষাতকারে দাবি করেছেন যে, ইউক্রেনীয় সেনারা ডিসেম্বরের মধ্যে ক্রিমিয়ায় থাকবে এবং আগামী বসন্তের মধ্যে যুদ্ধ শেষ হবে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ