Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইস্তাম্বুলে বিস্ফোরণ : সিরিয়া-ইরাকে বিমান হামলা তুরস্কের, সাংবাদিকসহ নিহত ৩১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ৮:১৭ পিএম

ইরাকে ও সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে তুরস্ক। শনিবার (১৯ নভেম্বর) সিরিয়ার উত্তরাঞ্চল ও ইরাকের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালায় তুর্কি সামরিক বিমানগুলো। মূলত সপ্তাহখানেক আগে তুরস্কের ইস্তাম্বুল শহরে একটি বিস্ফোরণের জবাবে পাল্টা এই হামলা চালানো হলো। টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে তুরস্কের এ হামলায় সিরিয়ার উত্তরাঞ্চলে সাংবাদিকসহ কমপক্ষে ৩১ জন নিহত হয়েছেন। আজ রোববার ব্রিটিশ ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।

সিরিয়া ও ইরাকে ‘সন্ত্রাসী আস্তানা’ লক্ষ্য করে তুরস্কের হামলাসিরিয়া ও ইরাকে ‘সন্ত্রাসী আস্তানা’ লক্ষ্য করে তুরস্কের হামলা

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসে জানায়, সিরিয়ার কুর্দি বাহিনীর দখলে থাকা অঞ্চলগুলোতে হামলা চালিয়েছে তুরস্ক। রাকা, হাসাকেহ এবং আলেপ্পো প্রদেশে তুরস্কের চালানো হামলায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের ১৮ সদস্য নিহত হন। এছাড়া সিরিয়ার সামরিক বাহিনীর ১২ সদস্য ও এক সাংবাদিক এ হামলায় প্রাণ হারান।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ‘জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদ থেকে উদ্ভূত আমাদের আত্মরক্ষার অধিকারের সঙ্গে সামঞ্জস্য রেখে পেন্স কিলিক বিমান অভিযানটি ইরাক ও সিরিয়ার উত্তরাঞ্চলে পরিচালিত হয়েছে। জায়গাগুলো সন্ত্রাসীদের মাধ্যমে আমাদের দেশে হামলার ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়।’

টুইট বার্তায় তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘হিসেবের সময় এসে গেছে। যেসব বিশ্বাসঘাতক হামলা চালিয়েছিল তাদের জবাব দিতে হবে।’ ওই টুইট বার্তায় সামরিক বিমানের রাত্রিকালীন অপারেশনে উড্ডয়নের ছবিও শেয়ার করা হয়।

অপর এক টুইট বার্তায় তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘সন্ত্রাসীদের আস্তানা’ ধ্বংস করতে ‘নির্ভুল আঘাত’ করা হয়েছে।

আল জাজিরা বলছে, আঙ্কারা গত ১৩ নভেম্বর ইস্তাম্বুলে বোমা হামলার জন্য নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং সহযোগী সিরিয়ান কুর্দি গোষ্ঠীগুলোকে দায়ী করেছে। তবে কুর্দি যোদ্ধারা বোমা বিস্ফোরণের ওই ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ