Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

হাঁটলেই বিদ্যুৎ
বিদ্যুৎ ছাড়া জীবন বর্তমান যুগে ভাবাই যায় না। চাহিদা বাড়তে থাকা এবং জ্বালানি সংকটের কারণে দেশে বিদ্যুতের অভাব দেখা যাচ্ছে। ভবিষ্যতে জ্বালানির ভান্ডার ফুরিয়ে গিয়ে বিদ্যুতের অভাব আরও বাড়বে, এমন আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরকম পরিস্থিতিতে মুশকিল আসান করতে এগিয়ে এসেছে ব্রিটেনের একটি শহর। মজাদার উপায়ে সাধারণ মানুষ হাঁটলেই সেখানে বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন। তাও কোনো খরচ ছাড়াই। কিন্তু এত সহজে বিদ্যুৎ উৎপাদন করা যায় নাকি? ব্রিটেনের টেলফোর্ড শহর এই কাজটি করে দেখিয়েছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য কী করতে হবে? কিছুই না, শুধু একটি নির্দিষ্ট জায়গায় বেশ কিছুক্ষণ ধরে হাঁটতে হবে। ব্যস, তাহলেই হয়ে গেল। মানুষের পায়ের চাপেই বিদ্যুৎ তৈরি হয়ে যাবে। গার্ডিয়ান।


নতুন গভর্নর
পশ্চিমবঙ্গের নতুন গর্ভনর হলেন সিভি আনন্দ বোস। সাবেক রাজ্যপাল জগদীপ ধনখড়, ভারতের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর, অন্তর্র্বর্তীকালীন রাজ্যপাল হিসেবে নিয়োগ করা হয়েছিল লা গণেশনকে। সেই পদে সাবেক আইএএস অফিসার সিভি আনন্দ বোসকে নিযুক্ত করলেন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে বলা হয়েছে, যে দিন থেকে তিনি দায়িত্ব নিতে চান, সেদিন থেকেই নিতে পারেন। অর্থাৎ, দায়িত্ব নেওয়ার তারিখ সিভি-র হাতেই ছেড়েছে। এনডিটিভি, ডয়েচে ভেলে।


ইরানে নিহত ৩
ক্ষোভের আগুনে পুড়ছে ইরান। প্রতিবাদের আগুন নেভাতে চরম দমনপীড়নের পথে হাঁটছে খোমেনি সরকার। শনিবার রাতে সে দেশের পুলিশের গুলিতে নিহত হয়েছে আরও ৩ জন। এনিয়ে ৩৭৮ জন প্রতিবাদী নিহত হয়েছে। তাদের মধ্যে ৪৭ জন শিশু রয়েছে। শুধু প্রতিবাদী মিছিল নয়, নিশানা করা হচ্ছে প্রতিবাদীদের পরিবারকেও। এক প্রতিবাদীর মৃত্যুতে শনিবার সন্ধ্যেয় শোকসভার আয়োজন করা হয়েছিল। সেখানে পরিবারের সদস্যদের পাশাপাশি হাজির ছিলেন পরিজনেরাও। সূত্রের খবর, সেই জমায়েতে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে ইরানিয়ান রেভোলিউশনারি গার্ডের সদস্যরা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ