Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাপোরোজিয়া প্লান্টে ১২ বার হামলা করেছে ইউক্রেনীয় বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ৭:১৫ পিএম

ইউক্রেনের সশস্ত্র বাহিনী শনিবার জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে (এনপিপি) ১২টি হামলা চালিয়েছে। সেপ্টেম্বরের পর থেকে এটি ছিল তাদের প্রথম হামলা। রাশিয়ার রোজেনারগোটম কোম্পানির মহাপরিচালকের উপদেষ্টা রেনাত কারচা, রাশিয়ার সাথে একটি টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন।

‘বিকাল ৫:১৫ টা থেকে ৫.৪১ টা পর্যন্ত জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বারোটি হামলা হয়েছে। আমরা প্ল্যান্টের পরিধি বোঝাতে চাই, কিন্তু শিল্প অঞ্চল বা প্ল্যান্টের সংলগ্ন অন্য কোনো এলাকায় নয়,’ কারচা বলেছেন। তিনি জোর দিয়েছিলেন যে, কর্মীদের মধ্যে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

কারচা উল্লেখ করেছেন যে, স্প্ল্যাশ পুলে ছয়বার আঘাত করা হয়েছিল যা এনপিপি কুলিং সিস্টেমের অংশ, ব্যয়িত পারমাণবিক জ্বালানীর শুকনো পিপা স্টোরেজে আরও দুটি প্রভাব রেকর্ড করা হয়েছিল এবং চেকপয়েন্ট ২ এর কাছে আরও তিনটি স্ট্রাইক নথিভুক্ত করা হয়েছিল।

রোজেনারগোটম সিইও-এর উপদেষ্টা বলেন, ‘বোমা হামলা সত্যিই ব্যাপক ছিল। কারচা সতর্ক করেছিল যে, এই ধরনের গোলাগুলি পারমাণবিক দূষণের কারণ হতে পারে।

জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ইউরোপের বৃহত্তম। রাশিয়া তাদের বিশেষ সামরিক অভিযানের সময় ফেব্রুয়ারির শেষের দিকে এটি নিয়ন্ত্রণ করে। বর্তমানে প্ল্যান্টের ছয়টি শক্তি ইউনিট বন্ধ রাখা হয়েছে কারণ এই সুবিধাটি ইউক্রেনীয় সেনাদের দ্বারা নিয়মিতভাবে গোলাবর্ষণ করা হচ্ছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ