Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দোয়ারাবাজারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা

শাহ্ মাশুক নাঈম | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

প্রয়োজনীয় শূন্য পদ নিয়েই পরিচালিত হচ্ছে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার গ্রামীণ নারী-পুরুষের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম। ফলে সেবা পাচ্ছে না প্রান্তিক জনগোষ্ঠী। উপজেলার পান্ডারগাঁও, বোগলা,বাংলাবাজার ও নরসিংপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রয়োজনীয় কয়েকটি পদ শূন্য থাকায় পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম যথাযথভাবে পরিচালনা করা সম্ভব হচ্ছে না বলে স্বীকার করেছে কর্তৃপক্ষ।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একজন উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকমো).একজন পরিবার কল্যাণ পরিদর্শীকা (এফডবিøউভি).একজন ফার্মাসিস্ট. একজন পরিবার পরিকল্পনা পরিদর্শক (এফপিআই).একজন এমএলএসএস/নিরাপত্তা প্রহরী ও একজন আয়ার পদ রয়েছে।
ওইসব পদগুলোর মধ্যে উপজেলার বোগলাবাজার, পান্ডারগাঁও, বাংলাবাজার ও নরসিংপুর এই ৪টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ৫ টি করে মোট-২০ টি পদ শূন্য থাকায় রোগীরা বিনামূল্যে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। নিয়মিত গর্ভবতি মহিলাদের গর্ভপাত করানো যাচ্ছেনা। প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় চিকিৎসা সেবার কাজ চরমভাবে ব্যাহত হচ্ছে। রোগীদের নিয়মিত চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। এতে হতদরিদ্র, বিত্তহীন ও নি¤œ-মধ্যবিত্ত আয়ের রোগীসাধারণ আর্থিক সংকটসহ সরকারি চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে।
এলাকাবাসী জানান, ওইসব এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর কয়েক হাজার লোকের একমাত্র ভরসা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। প্রয়োজনীয় যন্ত্রপাতি, জনবলসহ অন্য সুযোগ-সুবিধা না থাকায় অন্তহীন সমস্যায় চিকিৎসাসেবা। চার ইউনিয়নের কয়েক হাজার মানুষের স্বাস্থ্যসেবা বিঘিœত হচ্ছে।
সরেজমিনে বোগলাবাজার,পান্ডারগাঁও, বাংলাবাজার ও নরসিংপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে গেলে রোগীদের ভিড় দেখা যায়। ৪ টি ইউনিয়নে কর্তব্যরত ৪ জন পরিবার কল্যাণ পরিদর্শীকা (এফডবিøউভি) দ্বারা স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে, এতে হিমশিম খেতে দেখা যায়। উপজেলার ওই ৪ টি ইউনিয়ন পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যকমপ্লেক্সে প্রতিদিন গড়ে একশো রোগী চিকিৎসা নিতে আসেন। এদের মধ্যে অধিকাংশ মহিলা ও প্রাপ্ত বয়স্ক মেয়ে। তাছাড়াও প্রতিদিন গর্ভবতী মহিলারা ও সেবা নিয়ে থাকেন।
দোয়ারাবাজার উপজেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক নুরুল ইসলাম জানান, বাংলাবাজার, বোগলাবাজার, পান্ডারগাঁও, নরসিংপুর ৪ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২০টি পদ শূন্য থাকায় উপজেলায় পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনায় চরম সমস্যার সম্মুখিন হতে হচ্ছে। জনবল নিয়োগ হলে এ সমস্যা কেটে যাবে। একই স্থানে কমিউনিটি ক্লিনিক ও স্যাটেলাইট ক্লিনিক চালানো যাবে বলেও মত প্রকাশ করেন তিনি।
সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক-বিকাশ কুমার দাস জানান, সুনামগঞ্জ জেলায় পরিকল্পনা কার্যক্রম পরিচালনায় রয়েছে সেবা ইউনিট। এ সেবা ইউনিটের মধ্যে রয়েছে স্যাটেলাইট ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, মা ও শিশু কল্যাণ কেন্দ্র আর উঠান বৈঠক। জেলা ও উপজেলা কার্যালয়ের পাশাপাশি ৮৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসহ ইউনিয়ন পর্যায়ে ৬৩ ইউনিট পরিচালিত হচ্ছে।
ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র গুলোতে জনবলসহ নানা সমস্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হবে। আশা করি সহসা এসব পদে নিয়োগ দেওয়া হবে। শূন্য পদগুলো পূরণ হলে আমরা সঠিকভাবে রোগী সাধারণকে উন্নত সেবা দিতে সক্ষম হবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ