Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১২:০৪ এএম

৪ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ফের বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরাইল। এ ঘটনায় অন্তত ৪ সেনা নিহত হয়েছেন। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা শনিবার এ খবর দিয়েছে। এটিকে ‘আগ্রাসন’ হিসেবে আখ্যায়িত করে সানা বলেন, উপকূলবর্তী কয়েকটি সামরিক পোস্টে এই হামলা চালানো হয়। এসময় সক্রিয় হয়ে ওঠে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এগুলো বেশ কয়েকটি মিসাইল ঠেকিয়ে দিয়েছে বলে দাবি করেছে দেশটি। জানা গেছে, ভূমধ্যসাগরের উপর থেকে এই হামলা চালানো হয়। গত অক্টোবর মাসে সিরিয়ার বিভিন্ন টার্গেটে অব্যাহতভাবে মিসাইল হামলা চালিয়ে গেছে ইসরাইল। এসব হামলার প্রধান টার্গেট ছিল দামেস্ক বিমানবন্দর। সানা।


ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ৬.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এই তথ্য জানিয়েছে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি ও হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। ইউএসজিএস বলেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সুমাত্রার বেংকুলু থেকে দক্ষিণ-পশ্চিমে ১৫৫ কিলোমিটার দূরে এঙ্গানো নামের ছোট একটি দ্বীপ। স্থানীয় সময় শুক্রবার সাড়ে আটটায় এই ভূমিকম্প হয়। ইউএসজিএস আরও বলেছে, পরে স্থানীয় সময় ৯টা ৭ মিনিটে ৫.৪ মাত্রার আফটার শক আঘাত হেনেছে। এএফপি।


ইরাকে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : একটি বাড়ির ছাদে রান্নার কাজের জন্য রাখা সিলিন্ডারটি বিস্ফোরিত হয়ে অন্তত তিনটি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। ইরাকের উত্তরাঞ্চলীয় শহর সুলাইমানিয়ার একটি আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১৫ জন নিহত হয়েছে। শুক্রবার দেশটির বেসামরিক সুরক্ষা বিভাগে জানিয়েছে, বিস্ফোরণের পর ১৭ ঘণ্টা ধরে উদ্ধার অভিযান চালায় তারা। বৃহস্পতিবার রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের পর সুলাইমানিয়ার ওই আবাসিক এলাকায় আগুন লেগে যায়। আগুনে বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয় ও অন্তত পাঁচটি গাড়ি ভস্মীভূত হয় বলে জানিয়েছে পুলিশ। পরে দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। রয়টার্স।


উত্তরাখণ্ডে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাখণ্ডে একটি গাড়ি খাদে পড়ে দুই নারীসহ ১২ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার চার চাকার ওই যাত্রীবাহী গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে এই দুর্ঘটনা ঘটে। তথ্যমতে, ওই গাড়িতে ১২ জন যাত্রী ছিলেন। দুর্ঘটনায় সবাই মারা গেছেন। গুরুতর আহত অবস্থায় ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। সেইসঙ্গে নিহত পরিবারদের ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। দুর্ঘটনাটি কীভাবে ঘটেছে, সেটাও তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। এনডিটিভি।


ডেঙ্গুর আঁতুরঘর
ইনকিলাব ডেস্ক : প্রতি বছর বর্ষা মৌসুমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব হয় পশ্চিমবঙ্গে। বর্ষাকালের জমা পানিতে মশার বংশবৃদ্ধি বাড়ে। শুধু কলকাতা নয়, পাশের জেলা উত্তর ২৪ পরগনার বিভিন্ন শহরেও ডেঙ্গুর সংক্রমণ পৌঁছে গেছে। সেখানে ছড়িয়ে পড়তে শুরু করেছে ডেঙ্গু। প্রায় প্রতি বাড়িতেই একজন করে রোগী পাওয়া যাবে বলে স্থানীয় স্বাস্থ্যকর্মীদের আশঙ্কা। এদিকে ডেঙ্গুর উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রোগীদের জায়গা দিতে পারছে না সরকারি হাসপাতালগুলো। আউটডোর বাদে বাকি রোগের চিকিৎসা কার্যত বন্ধ হয়ে গেছে। শুধু ডেঙ্গুর চিকিৎসায় চলছে। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ