Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজ ও ওমরাহ ফেয়ার সম্পন্ন, হজযাত্রা নিশ্চিতকরণে উপচে পড়া ভিড়

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ৮:০০ পিএম

দাইফুর রহমান আল্লাহর মেহমানদের পদচারণায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র মুখরিত হয়ে উঠেছিল তিন দিনব্যাপী হজ ও ওমরাহ ফেয়ার। বৈশ্বিক করোনা মহামারির দরুণ ২০২০ সালে কোনো হজযাত্রী হজে যেতে পারেননি। চলতি বছর সীমিত হজ ব্যবস্থাপনায় মাত্র ৬০ হাজার বাংলাদেশি হজযাত্রী হজে যাওয়ার সুযোগ পেয়েছিলেন। অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে হজের কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদেশে বাংলাদেশের সুনাম অর্জিত হয়েছে। হাব সূত্র জানায়, ২০১৯ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ২৯৭ জন হজযাত্রী হজে গিয়েছিলেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৯২৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার ২২৯ জন হজে গিয়েছিলেন।

হজ মেলায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, ২০২৩ সালের হজ মৌসুমে হজযাত্রা নির্বিঘ্ন এবং নিশ্চিতকরণে হজে গমনেচ্ছু নারী পুরুষ তিন দিনের হজ ও ওমরাহ ফেয়ারে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন। অনেক হজযাত্রী ওমরাহ হজে যাওয়ার জন্যও যাচাই বাছাই করে হজ ও ওমরাহ এজেন্সিগুলোর সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে আগত হজযাত্রীরা হজ ও ওমরার লিফলেট সংগ্রহ করে পছন্দের এজেন্সির সাথে সুসর্ম্পক স্থাপন করেছেন। করোনার কারণে বিগত দু’বছর বাংলাদেশি হজযাত্রীরা হজে যেতে না পেরে অনুষ্ঠিত হজ ও ওমরাহ মেলা হজে যাওয়ার আশা যুগিয়েছে।

মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য রোধ এবং হজযাত্রী ও হজ এজেন্সির মাঝে সরাসরি যোগাযোগের মাধ্যমে সেতুবন্ধন তৈরির লক্ষ্যে এ হজ ও ওমরাহ ফেয়ারের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার ভার্চুয়ালি জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলন হজ ও ওমরাহ ফেয়ার ২০২২ আনুষ্ঠানিক উদ্বোধন করেন। আজ শনিবার এ হজ মেলা শেষ হয়। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের সভাপতিত্বে দু’দিন হজ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলনও অনুষ্ঠিত হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা ও হাবের উদ্যোগে হজ ও ওমরাহ ফেয়ারে ১৫০টি হজ ও ওমরাহ এজেন্সি অংশ নেয়। বিভিন্ন স্টেকহোল্ডারের মধ্যে তথ্যের আদান প্রদানের মাধ্যমে ভবিষ্যতে হজ ও ওমরাহ ব্যবস্থাপনায় উন্নয়ন ও কাঙ্খিত লক্ষ্য মাত্রায় কাজ করবে। জীবন হজ গ্রæপ বাংলাদেশের চেয়ারম্যান ও হাবের অর্থ সচিব আব্দুল কাদের মোল্লা ইনকিলাবকে জানান, করোনা মহামারির পর এধরনের আকর্ষণীয় হজ মেলার খুবই প্রয়োজন ছিল। হজ ও ওমরাহ ফেয়ারে প্রচুর হজযাত্রীর সমাগম ঘটেছে। হজের অতিব গুরুত্বপূর্ণ ফরজ কাজটি সঠিক সুষ্ঠু এবং নির্ভুলভাবে পালন করার জন্য প্রয়োজন দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন এবং অভিজ্ঞ আলেমে দ্বীন দ্বারা পরিচালিত একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের। তিনি বলেন, জীবন ট্রাভেলসের মাধ্যমে হাজীদের সর্বাত্মক সেবা নিশ্চিত করার যাবতীয় উদ্যোগ নেয়া হয়েছে। খাদেম হজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এন এইচ খাদেম দুলাল ইনকিলাবকে বলেন, ২০২৩ সালের পবিত্র হজের আকর্ষণীয় প্যাকেজ-এ, প্যাকেজ-বি, ও প্যাকেজ –সি ঘোষণা করা হয়েছে। ২০২২-২০২৩ সালের ওমরাযাত্রীদের জন্য আকর্ষণীয় ইকোনোমি প্যাকেজ, ডিলাক্স প্যাকেজ ও ফাইভ স্টার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। হজ মেলায় আগত হজযাত্রীরা যাচাই বাছাই করে হজ ও ওমরাহ প্যাকেজ বুকিং দিয়েছেন বলে তিনি উল্লেখ করেন।

হজ এজেন্সি এস.এস ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মোহাম্মদ কামাল উদ্দিন জানান, হজযাত্রীদের সুন্দর ও নির্ভুল পবিত্র হজ পালনে এস এস হজ কাফেলা সর্বদা অঙ্গীকারবদ্ধ। হজ ও ওমরাহ ফেয়ারের মাধ্যমে মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস এবং যাচাই বাছই করে হজ ও ওমরাহ বুকিং দেয়ার বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে। হজ মেলার মাধ্যমে হজে গমনেচ্ছু ব্যক্তিরা সরাসরি এজেন্সির সাথে প্যাকেজ ও মক্কা-মদিনায় আবাসনের সুযোগ সুবিধা সর্ম্পকে অবহিত হবার সুযোগ পাচ্ছেন। মোস্তফা এয়ার ট্রাভেলসের স্বত্বাধিকারী ও বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক আবু দাউদ ফয়সাল করোনা মহামারির পর হজ ও ওমরাহ ফেয়ারের মহতী উদ্যোগ নেয়ায় হাব সভাপতি ও ধর্ম মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করে বলেন, হজ মেলার মাধ্যমে হজযাত্রী ও এজেন্সির মধ্যে সরাসরি সেতুবন্ধন তৈরি হয়েছে। তিনি বলেন, ই-হজ সিস্টেমে হাজীদের সেবার মান দিন দিন বাড়ছে। হজযাত্রীদের জেদ্দা বিমান বন্দরের পরিবর্তে ঢাকা বিমান বন্দরে সউদী অংশের ইমিগ্রেশন সম্পন্ন করার উদ্যোগ নেয়া তিনি রাজকীয় সউদী সরকার ও প্রধানমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানান।

জাবাল-ই-নূর ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী ও হাবের ইসির অন্যতম সদস্য মুফতী মুহাম্মদ জুনায়েদ গুলজার জানান, হজ প্যাকেজ সিলভার প্যাকেজ (স্থায়ী),সিলভার (থ্রি স্টার) ও গোল্ডেন প্যাকেজ (শিফটিং) ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, হজ মেলা চবলাকালীন প্রি-রেজিস্ট্রেশন করলেই আকর্ষণীয় গিফট অফার দেয়া হচ্ছে। বদরপুর ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী মুফতি মু’তাসিম বিল্লাহ রব্বানী ইনকিলাবকে জানান, ওমরাহ রজব, শাবান ও রমাদ্বান আকর্ষণীয় প্যাকেজ ঘোষণা করা হয়েছে। নাবিল ট্রাভেলস এন্ড ট্যুরস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. শাহজাহান জানান, হজ মেলার মাধ্যমে হজযাত্রী ও হজ এজেন্সির মধ্যে তথ্যের আদান প্রদানের সুযোগ হওয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্য অনেকটাই হ্রাস পাবে। তিনি বলেন, আগের চেয়ের হাজীদের সেবার মান নিশ্চিতকরণে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে। পুল স্টার ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. সাইফুল্লাহ আল মামুন বলেন, সবার আগে কাবার পথে এ শ্লোগান নিয়ে হজ প্যাকেজ ক, ও হজ প্যাকেজ খ ঘোষণা করা হয়েছে। হজ মেলায় আগাত হজযাত্রীরা ঘোষিত প্যাকেজ যাচাই বাছাই করে তাদের চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেবেন। অনেকে ওমরাহ বুকিংও দিচ্ছে বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ