Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূ-রাজনৈতিক উত্তেজনা কমায় তেলের দরপতন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ৭:২৭ পিএম

ভূ-রাজনৈতিক উত্তেজনা নিয়ে উদ্বেগ কমে যাওয়ায় এবং চীনে কোভিড-১৯ মামলার ক্রমবর্ধমান সংখ্যা বিশ্বের বৃহত্তম আমদানিকারকের চাহিদার উদ্বেগের সাথে যুক্ত হওয়ায় বৃহস্পতিবার অপরিশোধিত তেলের দাম কমেছে।

পোল্যান্ড এবং ন্যাটো বুধবার বলেছে যে, ন্যাটো সদস্য পোল্যান্ডের অভ্যন্তরে বিধ্বস্ত ক্ষেপণাস্ত্রটি সম্ভবত ইউক্রেনের বিমান প্রতিরক্ষা দ্বারা ছোঁড়া একটি বিপথগামী ক্ষেপণাস্ত্র ছিল এবং এতে রাশিয়ার কোন ভূমিকা নেই। এর ফলে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ সীমান্ত জুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা কমেছে।

‘এটা দেখে মনে হচ্ছে আমরা রাশিয়ানদের কাছ থেকে তাৎক্ষণিক বৃদ্ধি দেখতে পাচ্ছি না এবং এটি অস্থায়ীভাবে কিছু স্বল্পমেয়াদী সরবরাহের ঝুঁকি সরিয়ে দিয়েছে,’ বলেছেন ওএএনডিএর সিনিয়র বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া। ব্রেন্ট ক্রুড বুধবার ১.৩০ ডলার বা ১.৪ শতাংশ কমে ব্যারেল প্রতি ৯১.৫৬ ডলারে ছিল। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত মূল্য ১.৪৩ ডলার বা ১.৭ শতাংশ কমে ব্যারেল প্রতি ৮৪.১৭ এ নেমেছে।

চীনের চাহিদা কমার উদ্বেগও বাজারে প্রভাব ফেলেছে। চীন বৃহস্পতিবার রিপোর্ট করেছে যে, প্রতিদিন কোভিড -১৯ সংক্রমণ বাড়ছে। চীনা শোধনাকারীরা ডিসেম্বরে সউদী থেকে অপরিশোধিত তেলের আমদানির পরিমাণ কমাতে বলেছে বলে রয়টার্স জানিয়েছে। তারা রাশিয়ার অপরিশোধিত তেল ক্রয়ও কমিয়ে দিয়েছে।

তেল ব্রোকার পিভিএম-এর তামাস ভার্গ বলেছেন, ‘চীনের চাহিদা কমে যাওয়ায় রাশিয়ান এবং সউদী উভয় দেশেরই অপরিশোধিত তেলের অভ্যন্তরীণ চাহিদা কমিয়ে দিয়েছে।’ যদিও চীনের কোভিড কেসলোড বাকি বিশ্বের তুলনায় কম, তবে এটি আরও ছড়িয়ে পড়ার ঠেকাতে তারা কঠোর নীতি বজায় রাখে, যা জ্বালানীর চাহিদা হ্রাস করে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ