Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারের সমুদ্র সৈকতের বেলাভুমিতে ঝাঁকে ঝাঁকে মৃত ছোট মাছ, উৎসুক জনতার ভীড়

উখিয়া উপজেলা (কক্সবাজার) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ৪:২৮ পিএম | আপডেট : ৬:০২ পিএম, ১৭ নভেম্বর, ২০২২

কক্সবাজার সমুদ্র সৈকতের বেলাভূমিতে ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে ঝাঁকে ঝাঁকে মাছ। কক্সবাজার সৈকতের শৈবাল পয়েন্ট থেকে লাবনী পয়েন্ট পর্যন্ত যতদূর চোখ যায় শুধু মাছ আর মাছ। এটি এক অভাবনীয় ব্যাপার। কিন্তু ঢেউয়ের তোড়ে সমুদ্রের বালিয়াড়িতে উঠে আসা এসব মাছ সবই মৃত ও ছোট প্রজাতির।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে জোয়ারের সময় এসব মরা মাছ ভাসতে দেখা যায় এবং অনেকেই মাছগুলো কুড়িয়ে নেবার প্রতিযোগিতা লিপ্ত হতে দেখা যায়। শতশত উৎসুক জনতা এই ব্যতিক্রমধর্মী ঘটনা প্রত্যক্ষ করার জন্য সৈকতে ভীড় করেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও বিষয়টি নিয়ে চলছে আলোচনা।

প্রত্যক্ষদর্শী মুবিন জানান, লাবনী লয়েন্ট থেকে কলাতলী সৈকতের প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে ভেসে আসা ছোট আকৃতির এসব মাছ স্থানীয়দের কাছে ‘চামিলা’ হিসেবে পরিচিত। তবে এই মাছের সঠিক নাম ও বৈজ্ঞানিক নাম সম্পর্কে কেউ নিশ্চিত করতে পারেননি।

টুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের ওসি দেলোয়ার বলেন, 'মাছ কুড়াতে মানুষের ভিড় জমেছে। বালিয়াড়িতে গিয়ে দেখি নানান প্রজাতির মাছ ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে। তবে এই মাছগুলো কোথায় থেকে এসেছে সেটা এখনই বলা যাচ্ছে না। ইতিপুর্বে সমুদ্র সৈকতে থেকে ভেসে এসেছিল কয়েকটি মৃত তিমি এবং কয়েক হাজার টন বর্জ্য'।

সিনিয়র সাংবাদিক শামসুল হক শারেক বলেন, 'কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসা মৃত মাছগুলো দেখে প্রকৃতি ও অভিযোজনের অস্বাভাবিকতার ছাপ স্পষ্ট দেখতে পাচ্ছি। সাগরের বেলাভুমিতে পড়ে থাকা মৃত মাছগুলো সবাই প্রতিযোগিতা দিয়ে ঠেলা বা বস্তাভরে নিয়ে গেলেও হঠাৎ করে এমন অস্বাভাবিক আচরণ নিঃসন্দেহে ভাবনার বিষয়। ইতিপুর্বেও ভেসে আসা 'জেলীফিশ' নামক মাছগুলো এখনও সৈকতের এখানে সেখানে পড়ে আছে। এসব অস্বাভাবিক ঘটনা প্রকৃতির স্বাভাবিক বাস্তুসংস্থান ও অভিযোজনের কঝেত্রে কোনপ্রকার ইশনি সংকেত কজনা গবেষণার বিষয়'।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ( বিএমএসএফ) এর সাধারণ সম্পাদক মোঃ শহীদুল্লাহ্ অত্র প্রতিবেদককে জানান, ' জোয়ার ও ঢেউয়ের সঙ্গে হঠাৎ বিপুল পরিমাণ ছোট ছোট মরা মাছ ভেসে আসছে- যা প্রকৃতির বিরুপ প্রভাবের ফসল। না হয় হঠাৎ করে ঝাঁকে ঝাঁকে এসব মাছ ভেসে আসার কারন কি? এটি নিয়ে রীতিমতো গবেষণার দাবি রাখে।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ