Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্ষেপণাস্ত্র নিয়ে রাশিয়া-ন্যাটো সংঘর্ষ ঘটাতে চেয়েছিল পোল্যান্ড ও ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১১:১৯ এএম

রাশিয়ার জাতিসংঘের দূত ভ্যাসিলি নেবেনজিয়া বুধবার বলেছেন যে, ওয়ারশ এবং কিয়েভের বিবৃতি পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় সরাসরি রাশিয়া-ন্যাটো সংঘর্ষের সূত্রপাত করতে চেয়েছিল।

‘যদি এই বৈঠকটি নির্ধারিত না থাকত, তবে রাশিয়া ও ন্যাটোর মধ্যে সরাসরি সংঘর্ষের জন্য ইউক্রেন এবং পোল্যান্ডের প্রচেষ্টা নিয়ে আলোচনা করার জন্য এটি ডাকা হত। অন্য কোনো উপায়ে, এই দুই দেশের নেতৃত্বের দ্বারা দেয়া সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন বিবৃতি অনুধাবন করা যায় না,’ তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছিলেন।

নেবেনজিয়া বলেন, পোল্যান্ডে বিস্ফোরণের পরপরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গোলাগুলির জন্য রাশিয়াকে অভিযুক্ত করেন। ‘আমি সহকর্মীদের জন্য এটি হাইলাইট করছি: এই বিবৃতিগুলি এমন একজন ব্যক্তির কাছ থেকে এসেছে যে, এই তথ্য জানাতে ব্যর্থ হতে পারে না যে এটি ইউক্রেনের একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ছিল যা পোল্যান্ডে আঘাত করেছিল,’ কূটনীতিক বলেছিলেন, ‘এর মানে এটা শুধুমাত্র ইচ্ছাকৃত বিভ্রান্তি নয় বরং ইউক্রেনে রাশিয়ার সাথে প্রক্সি যুদ্ধ চালিয়ে যাওয়া ন্যাটোকে আমাদের দেশের সাথে সরাসরি সংঘর্ষে জড়ানোর জন্য একটি সচেতন প্রচেষ্টা ছিল।’

‘পোল্যান্ডের রুসোফোবিক সরকার খুব বেশি আলাদা ছিল না কারণ তারা শুরু থেকেই পুরো আত্মবিশ্বাসের সাথে বলেছিল যে, তারা রাশিয়ার আক্রমণের শিকার হয়েছে। সেই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় রাতেই রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় এবং তাকে একটি দৃঢ় প্রতিবাদ জারি করে,’ নেবেনজিয়া বলেছিলেন।

রাষ্ট্রদূত বলেন, বিস্ফোরণের ঘটনাস্থল থেকে প্রথম ছবি, যা সোশ্যাল নেটওয়ার্কে প্রকাশিত হয়েছে, তা স্পষ্ট করে দিয়েছে যে, এটি একটি ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র যা পোল্যান্ডে পড়েছিল। ‘এটি ইতিমধ্যে ন্যাটো এবং সাধারণভাবে পশ্চিমাদের দ্বারা স্পষ্টভাবে নিশ্চিত করা হয়েছে,’ তিনি বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ