Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নরা পাবে ৪৩৩ কোটি টাকা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপ শুরু হতে আর তিন দিন বাকি। শেষ প্রস্তুতি সেরে নিচ্ছে জাতীয় দলগুলো। এর মধ্যেই জানা হয়ে গেল এবার কাতার বিশ্বকাপ থেকে দল ও খেলোয়াড়েরাই-বা কেমন আয় করবেন? টাকার অঙ্কটা চোখ কপালে তোলার মতোই! কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে রেকর্ড ৪ কোটি ২০ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৩৩ কোটি ৬০ লাখ টাকা)। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের প্রাইজমানি থেকে এবার ৬০ লাখ ডলার বাড়ানো হয়েছে। ২০০৬ বিশ্বকাপের সঙ্গে তুলনা করলে প্রাইজমানি বেড়েছে ২ কোটি ৭০ লাখ ডলার। আর কোনো ম্যাচ না জিতলেও শুধু মাত্র গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেললেই ১২ লাখ ডলার পাবে প্রতিটি দল।
খেলোয়াড়দেরও অর্থ আয়ের সুযোগ থাকবে কাতার বিশ্বকাপে। বেশির ভাগ ফুটবল ফেডারেশনই তাদের খেলোয়াড়দের এই অর্থ দিয়ে থাকে। ‘সিডনি মর্নিং হেরাল্ড’ যেমন জানিয়েছে, বিশ্বকাপে খেলার জন্য দলের প্রত্যেক খেলোয়াড়কে ১ লাখ ২৮ হাজার ডলার দেবে অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশন। নকআউট পর্বে উঠতে পারলে অতিরিক্ত আরও ১ লাখ ৬৪ হাজার ডলার করে দেওয়া হবে খেলোয়াড়দের। আর ক্লাব? কাতার বিশ্বকাপে ৬৩টি দেশের মোট ৪১৬টি ক্লাবের খেলোয়াড়েরা এবার বিশ্বকাপে নিজ নিজ দলের প্রতিনিধিত্ব করবেন। মোট খেলোয়াড়সংখ্যা ৮৩০। এসব ক্লাবের খেলোয়াড়েরা মাঠে নামুক বা না নামুক, যত দিন বিশ্বকাপে থাকবেন, তত দিন ধরেই টাকা পাবে ক্লাবগুলো। প্রতিটি ক্লাবকে তাদের প্রত্যেক খেলোয়াড়ের জন্য প্রতিদিন ১০ হাজার ডলার দেওয়া হবে।
আমিরাতে দ্বিগুণ টেলিভিশন বিক্রি!
বিশ্বকাপ হবে কাতারে, তবে উৎসবের ছটা লেগেছে সংযুক্ত আরব আমিরাতেও। লিওনেল মেসির আর্জেন্টিনাসহ কিছু দেশ প্রস্তুতি নিতে গেছে আবুধাবি, দুবাইয়ে। ২০ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপের খেলা দেখতে আরব আমিরাতে দর্শকদের আগ্রহও বেশ। টেলিভিশন বিক্রির তথ্য অন্তত তেমনটাই বলছে। দুবাইভিত্তিক খালিজ টাইমসের এক খবরে বলা হয়েছে, পরিবারের সবাই মিলে বিশ্বকাপ দেখার জন্য তোড়জোড় শুরু হয়েছে আরব আমিরাতে।
প্রস্তুতি হিসেবে অনেকেই ঘরের পুরোনো টেলিভিশন বদলে নতুন টেলিভিশন কিনছেন। বাজারে তাই টেলিভিশন বিক্রির হার বেড়েছে। এ ছাড়া ফুটবল জোন কিংবা শহরের বড় স্ক্রিনেও খেলা দেখানো হবে। রেডসার স্ট্র্যাটেজি কনসালট্যান্টের দেওয়া তথ্যমতে, টেলিভিশনে কাতার বিশ্বকাপ দেখবে প্রায় পাঁচ বিলিয়ন মানুষ। সব মিলিয়ে রাশিয়া বিশ্বকাপের চেয়ে কাতার বিশ্বকাপে দর্শক বাড়বে ৪৩ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ