Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় বিমান বাহিনীতে দাড়ি রাখা নিষিদ্ধ

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ভারতীয় বিমানবাহিনীর কোনও কর্মকর্তা এবং জওয়ান দাড়ি রাখতে পারবেন না এবং দাড়ি রাখা কোনও মৌলিক অধিকার নয়। বিমানবাহিনীর সব ধর্মাবলম্বীকেই এ সিদ্ধান্ত মেনে চলতে হবে জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। গত বৃহস্পতিবার দাড়ি রাখায় বরখাস্ত হওয়া এক মুসলিম সেনার আবেদন খারিজ করে এ নির্দেশ দিয়েছে ভারতের প্রধান বিচারপতি টিএস ঠাকুরের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্ট বেঞ্চ। লম্বা দাড়ি রাখায় ২০০৮ সালে ভারতীয় বিমানবাহিনীর সেনা আনসারি আফতাবকে বহিষ্কার করা হয়েছিল। এরপর তিনি এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালতে আনসারি আফতাবের দাবি ছিল, শিখ ধর্মাবলম্বীদের যদি বাহিনীতে পাগড়ি পরার অধিকার থাকে মুসলিমদেরও দাড়ি রাখার অধিকার দেওয়া হোক।
একই দাবি জানিয়ে ওই বছরই বিমানবাহিনীর আরও দুই সেনা মামলা করেছিলেন। মামলার শুনানিতে ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে শীর্ষ আদালতকে জানানো হয়,  মুসলিম ধর্মাবলম্বী সব মানুষ দাড়ি রাখেন না। দাড়ি দেখে মুসলিমদের চিহ্নিত করা যায় না। আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ