Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিনিপারের বাম তীর রুশ সেনার নিয়ন্ত্রণে

ডনবাসে একদিনে ৬০ ইউক্রেনীয় সেনা নিহত শত্রুতা বন্ধ করার সময় হয়েছে : জেলেনস্কি ষ অনেক দেশের ক্ষতি করার জন্য যুক্তরাষ্ট্রের ক্ষতিপূরণ দেয়া উচিত : রাশিয়া ষ খেরসন কর্তৃপক্ষ ইউক্রেন কর্

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সোমবার খেরসন অঞ্চলের গভর্নর ভøাদিমির সালদোর প্রেস সার্ভিস জানিয়েছে, খেরসন অঞ্চলের ডিনিপারের বাম তীর সম্পূর্ণরূপে রাশিয়ান বাহিনী নিয়ন্ত্রণে রয়েছে। সেখানে অবস্থিত কিনবার্ন স্পিটে ঘাঁটি স্থাপন করেছে তারা। এর আগে, গুজব ছড়িয়েছিল যে, একটি ইউক্রেনীয় হামলাকারী দল কিনবার্ন স্পিট-এ অবতরণ করেছে এবং এলাকার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

‘কিনবার্ন উপদ্বীপ, যা সাধারণত স্পিট নামে পরিচিত, রাশিয়ান সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। উপদ্বীপে অবতরণ করার জন্য কোন শত্রু প্রচেষ্টা ছিল না,’ প্রেস সার্ভিস বলেছে। রোববার রিপোর্ট করা হয়েছিল যে, ইউক্রেনীয় সেনাবাহিনীর বিশেষ অভিযানের সামুদ্রিক কেন্দ্র থেকে একটি নাশকতাকারী গোষ্ঠী নিকোলায়েভ অঞ্চলের কিনবার্ন স্পিট-এর পোকরভস্কয় গ্রামের কাছে একটি অবতরণ প্রচেষ্টার সময় নিষ্ক্রিয় করা হয়েছিল। এতে ইউক্রেনের চারটি নৌযান ধ্বংস এবং ২০ সেনা নিহত হয়।

ডনবাসে একদিনে ৬০ ইউক্রেনীয় সেনা নিহত : সোমবার দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর যোদ্ধাদের সাথে যুদ্ধে ইউক্রেনের সামরিক বাহিনীর ৬০ জনের বেশি সদস্য নিহত হয়েছে। গতকাল ডিপিআর পিপলস মিলিশিয়ার প্রেস অফিস এ তথ্য জানিয়েছে। ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং রাশিয়ান সেনাবাহিনীর সেনাদের যৌথ অভিযানের ফলে শত্রুর নিম্নলিখিত অস্ত্র এবং সামরিক হার্ডওয়্যারগুলি ধ্বংস হয়ে গেছে: দুটি স্ব-চালিত আর্টিলারি সিস্টেম, ১২টি ট্যাঙ্ক, ২০টি সাঁজোয়া যান এবং মোটর গাড়ি,’ প্রেস অফিস বলেছে তাদের টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে। ‘শত্রুর চারটি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে ধ্বংস করা হয়েছে। শত্রুর জনবলের ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ জনের বেশি,’ এতে বলা হয়েছে।

শত্রুতা বন্ধ করার সময় হয়েছে : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব শেষ করার সময় এসেছে। তবে কিয়েভ মিনস্ক ৩ চুক্তিতে স্বাক্ষর করবে না বলে জানান তিনি। ‘আমি নিশ্চিত যে এখন সময় এসেছে যখন...(শত্রুতা) অবশ্যই বন্ধ করা যেতে পারে,’ তিনি ভিডিও লিঙ্কের মাধ্যমে জি-২০ সম্মেলনে অংশগ্রহণকারীদের সাথে আলোচনার সময় বলেন। জেলেনস্কি যোগ করেছেন যে, ইউক্রেন মিনস্ক-৩ এর মতো চুক্তিতে স্বাক্ষর করতে রাজি হবে না। তার মতে, কিয়েভের ‘শান্তি সূত্র বাস্তবায়ন’ করার নিজস্ব পরিকল্পনা রয়েছে, যা দশটি পয়েন্ট নিয়ে গঠিত। এর মধ্যে পারমাণবিক, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা, ‘সকলের জন্য’ সূত্র অনুযায়ী যুদ্ধবন্দীদের বিনিময় এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার করা।

জেলেনস্কি স্মরণ করেন যে, কিয়েভ আন্তর্জাতিক নিরাপত্তা গ্যারান্টির উপর জোর দিয়েছিল এবং একটি সংশ্লিষ্ট নথির খসড়া তৈরি করেছিল। তিনি জি-২০ অংশগ্রহণকারীদের ‘ইউরো-আটলান্টিক মহাকাশে যুদ্ধোত্তর নিরাপত্তা স্থাপত্যের মূল উপাদানকে স্থায়ী করার’ আহ্বান জানিয়েছিলেন এবং যোগ করেন যে, মূল ফলাফল, কিয়েভের ধারণা অনুসারে, একটি ‘কিয়েভ নিরাপত্তা চুক্তি’ স্বাক্ষর হওয়া উচিত। ইউক্রেনীয় নেতার মতে, কিয়েভ যে কোন সময় এই ইভেন্টটি করতে প্রস্তুত, ‘এমনকি এই বছরও।’ ইউক্রেনের প্রেসিডেন্ট আরও স্মরণ করেন যে, কিয়েভ রাশিয়ার সম্পদের ব্যয়ে শত্রুতা থেকে ইউক্রেনের ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেয়ার জন্য একটি আন্তর্জাতিক প্রক্রিয়া অর্জন করতে চেয়েছিল।

অনেক দেশের ক্ষতির করার জন্য যুক্তরাষ্ট্রের ক্ষতিপূরণ দেয়া উচিত : ইউক্রেনে রাশিয়ার ‘প্রতিশোধ’ সংক্রান্ত প্রস্তাব পাস করার পর, জাতিসংঘের সাধারণ পরিষদের এখন কোরিয়া, ভিয়েতনাম, ইরাক, যুগোসøাভিয়া এবং অন্যান্য দেশকে ক্ষতিপূরণ দেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো উচিত, রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ সোমবার বলেন।

‘তাদের উচিত কোরিয়া, ভিয়েতনাম, ইরাক, যুগোসøাভিয়া এবং আমেরিকান ও ন্যাটোর দ্বারা ক্ষতিগ্রস্থ অন্যান্য দেশগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা যে ক্ষতি হয়েছে তার সম্পূর্ণ ক্ষতিপূরণের বিষয়ে তাদের একই সুপারিশ গ্রহণ করা উচিত,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে জাতিসংঘে মন্তব্য করেছেন। ইউক্রেনে রাশিয়ার দ্বারা ক্ষতিপূরণের জন্য একটি প্রক্রিয়া প্রতিষ্ঠার প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দিয়ে রেজুলেশনে ভোট দেয়া হচ্ছে। অন্যথায়, ‘এটি পুনর্মিলনের জন্য একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসাবে জাতিসংঘের যন্ত্রণার সূচনা বলে মনে হচ্ছে,’ তিনি জোর দিয়েছিলেন, ‘শেষটা হবে গোটা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য বেদনাদায়ক। আমরা এমন একটি ‘জাতিসংঘ’ সংস্থা ছাড়াই কাজ করব।’ মেদভেদেভের মতে, রেজোলিউশনটি রাশিয়ার হিমায়িত সম্পদ ব্যবহার করার পশ্চিমের পরিকল্পনাকে বৈধ করার জন্য। ‘অ্যাংলো-স্যাক্সনরা স্পষ্টতই অবৈধভাবে গ্রেপ্তার করা রাশিয়ান সম্পদ চুরি করার জন্য একটি আইনি ভিত্তি খর্ব করতে চাইছে,’ তিনি যোগ করেছেন।

সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশন রাশিয়ার দ্বারা ইউক্রেনের উপর কথিত ক্ষয়ক্ষতির একটি আন্তর্জাতিক রেজিস্টার স্থাপন এবং ক্ষতিপূরণ ব্যবস্থার প্রয়োজনীয়তা স্বীকার করে একটি প্রস্তাব পাস করেছে। ৯৪টি দেশ নথির পক্ষে ভোট দিয়েছে, যখন ১৪টি বিপক্ষে ছিল এবং ৭৩টি দেশ বিরত ছিল।

খেরসন কর্তৃপক্ষ ইউক্রেন কর্তৃক নতুন এলাকা দখলের দাবি উড়িয়ে দিয়েছে : খেরসনের আঞ্চলিক প্রশাসনের প্রেস সার্ভিস বলেছে যে, ইউক্রেনীয় সৈন্যদের ডিনিপার নদীর বাম তীরে আলয়োশকি শহরে প্রবেশের তথ্য সম্পূর্ণ মিথ্যা। এটি একটি ভুয়া সংবাদ। সোমবার এবং মঙ্গলবার রাতারাতি, ইউক্রেনীয় মিডিয়া আউটলেট এবং টেলিগ্রাম চ্যানেলগুলি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দ্বারা ডিনিপারের বাম তীরে পা রাখার জন্য কথিত সফল প্রচেষ্টা সম্পর্কে লিখছিল। বিশেষত, কিছু মিডিয়া আউটলেট জানিয়েছে যে, আলয়োশকি শহর ইউক্রেনীয় সেনারা দখল করেছে।

‘ইউক্রেনীয় পক্ষের বিবৃতি মিথ্যা। জনবহুল এলাকায় গোলাবর্ষণ করা হচ্ছে কিন্তু সেখানে কোনো ইউক্রেনীয় সৈন্য ছিল না, নেই এবং থাকবে না। এটি একটি ভুয়া খবর যা ইউক্রেনের পক্ষ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টায় ব্যবহার করছে,’ গতকাল প্রেস সার্ভিস সাংবাদিকদের জানায়। সূত্র : বিবিসি নিউজ, তাস, রয়টার্স, সিএএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ