Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অপরাধীকে প্রশিক্ষণ দিয়েছিলেন মার্কিন প্রশিক্ষকরা

ইস্তাম্বুলে সন্ত্রাসী হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সিরিয়ার নাগরিক আহলাম আল-বাশির, যে ১৩ নভেম্বর ইস্তাম্বুলের ইস্তিকলাল স্ট্রিটে সন্ত্রাসী হামলা চালিয়েছিল, তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছিল মার্কিন প্রশিক্ষকদের দিয়ে। ইয়েনি সাফাক পত্রিকা গতকাল ঘটনার তদন্তকারী পুলিশের বরাত দিয়ে একথা জানিয়েছে।

সংবাদপত্রের মতে, তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি সিরিয়ান শাখা এ হামলার নির্দেশ দিয়েছে। ইস্তিকলাল স্ট্রিট থেকে পালিয়ে যাওয়ার দশ ঘণ্টা পরে আল-বাশিরকে আটক করা হয়, যেখানে সে একটি বেঞ্চে একটি বিস্ফোরক ডিভাইসসহ একটি ব্যাগ রেখে গিয়েছিল। সংবাদপত্রটি উল্লেখ করেছে যে, ইস্তাম্বুল পুলিশ সন্ত্রাসীদের সন্ধানে তাদের সমস্ত প্রযুক্তিগত ক্ষমতা ব্যবহার করেছে। তারা ১,২০০টি নজরদারি ক্যামেরা ব্যবহার করে তাকে ট্র্যাক করতে সক্ষম হয়েছিল। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সোমবার ঘোষণা করেছেন যে, আল-বাশির এবং আরো ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে যারা হামলার সাথে জড়িত থাকতে পারে। ইস্তাম্বুল জেনারেল ডিরেক্টরেট অফ সিকিউরিটি অনুসারে, হামলাটি পিকেকে-এর সাথে যুক্ত আল-বাশির পরিচালনা করেছিল, যাকে কয়েক মাস আগে সিরিয়ার কোবানি শহর থেকে পাঠানো হয়েছিল। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে সে অপরাধের কথা স্বীকার করে। ১৩ নভেম্বর ইস্তাম্বুলের ইস্তিকলাল স্ট্রিটে বোমা হামলায় আটজন নিহত এবং ৮০ জনেরও বেশি আহত হয়। তদন্তকারী দল বিশ্বাস করে যে, তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং পিপলস ডিফেন্স ইউনিট নামে পরিচিত সিরিয়ার শাখা সন্ত্রাসী বিস্ফোরণে জড়িত। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ