Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতার কর্ণার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রঙ হারাচ্ছে উদ্বোধন
বিশ্বকাপের আয়োজক হওয়ার পর থেকেই বিতর্ক সঙ্গে নিয়ে চলছে কাতার। এমনকি সাবেক অনেক তারকা ফুটবলার এই বিশ্বকাপকে বর্জনও করেছেন। তবে এসব বিতর্ক পাশ কাটিয়ে সময়মতোই মাঠে গড়াচ্ছে ফুটবল মহাযজ্ঞ। সে লক্ষ্যে ২০ নভেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান। তবে সেখানেও বাধছে বিপত্তি। বর্ণিল এই আয়োজনে পারফর্ম করার কথা থাকলেও শেষ সময়ে ‘না’ করে দিয়েছেন হিপ হপ পপ তারকা ডুয়া লিপা। কারণটা পুরোনো, নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্ক নিয়ে কাতারের অবস্থান।
শুধু লিপা নয়, এর আগে কাতারে পারফর্ম করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ব্রিটিশ পপ তারকা স্যার রড স্টুয়ার্ট। তবে উদ্বোধনী অনুষ্ঠান মাতাতে ঠিকই হাজির থাকবেন বিটিএস তারকা জাং কুক, নোরা ফাতেহি ও শাকিরা। পুরো টুর্নামেন্টজুড়েই ‘ফিফা ফ্যান ফেস্টিভ্যালে’ পারফর্ম করবেন আমেরিকান র‌্যাপার ডি জে ক্যালবিন ও জামাইকান তারকা শন পল।

কাতারেও কালোবাজারি!
ফিফা বিশ্বকাপ ২০২২’এর টিকিট কালোবাজারির দায়ে তিনজন বিদেশি ব্যক্তিকে আটক করেছে কাতার পুলিশ। দোহার অফিসিয়াল টিকিট কেন্দ্রের বাইরে থেকে আটক করা ব্যক্তিদের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নিতে এরমধ্যেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।
মধ্য দোহায় ফিফার প্রধান টিকিট কেন্দ্রের বাইরে বিশ্বকাপের ম্যাচের টিকিট কেনার আশায় প্রতিদিনই লম্বা সারি তৈরি হয়। জানা গেছে, সেখান থেকে কিছু সংখ্যক ব্যক্তি টিকিট সংগ্রহ করে বাইরে বাড়তি দামে বিক্রি করছিল।
ফিফা আইন অনুযায়ী, বিশ্বকাপ কিংবা আন্তর্জাতিক কোনো ফুটবল ম্যাচের টিকটি বিক্রি ও বণ্টনের এখতিয়ার শুধুমাত্র ফিফার। সংস্থাটির অনুমোদন ছাড়া কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বিশ্বকাপের কোনো টিকিট বিক্রি করতে পারবে না।

ইতিহাসের সামনে তারা ৬
এবারের বিশ্বকাপে ইতিহাস গড়তে যাচ্ছেন ৬ নারী। প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবল নারী রেফারিদের ম্যাচ পরিচালনা করতে দেখবে। এঁদের মধ্যে তিনজন প্রধান রেফারি, বাকিরা সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। ফিফা বিশ্বকাপের রেফারি, সহকারী রেফারি ও ভিডিও অ্যাসিসটেন্ট রেফারিদের (ভিএআর) তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে প্রধান রেফারি ৩৬ জন। সহকারী রেফারি ৬৯ জন আর ভিএআরের জন্য ২৪ জন। তিন ম‚ল নারী রেফারি হচ্ছেন ফ্রান্সের , রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন- ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ