Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আকাশ থেকে পিঁপড়া বৃষ্টি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

আকাশ থেকে নাকি হচ্ছে পিঁপড়ার বৃষ্টি। হাওয়াই দ্বীপপুঞ্জের কাউআই এলাকার চারদিকে ঘিরে ফেলেছে এক ধরনের লাল পিঁপড়া। সেগুলো পরিচিত ‘ফায়ার অ্যান্ট’ নামে। এলাকার চারদিকে লাখ লাখ পিঁপড়া। প্রশাসন পিঁপড়ার পরিমাণ অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়ায় এলাকার বাসিন্দাদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে।
হাওয়াই’র লিহুয়ে অঞ্চলের প্রায় ১০ কিলোমিটার উত্তরে ওয়াইলুয়া রিভার স্টেট পার্কের কাছে এই পিঁপড়ার সন্ধান পাওয়া গেছে। পিঁপড়ার কামড় ক্ষতিকর। কামড় দিলে সেই জায়গায় লাল চাকা দাগ হয়ে যায়। তাই বাসিন্দাদের সাবধানও করেছেন প্রশাসনের কর্মকর্তারা।

সংবাদ সংস্থা সূত্রের খবর, রাতে ঘুমের মধ্যে স্থানীয়দের গায়ের উপরে পিঁপড়াগুলো উঠে পড়ছে। বিভিন্ন পর্যটনস্থলগুলোতেও নাকি গিজগিজ করছে পিঁপড়া। এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ১৯৯৯ সালে প্রথম এই প্রজাতির পিঁপড়া পাওয়া গিয়েছিল। এর ফলে চাষের জমি থেকে শুরু করে মানুষ এমনকি, পশুপাখিরও ক্ষতি হয়।
হাওয়াই অ্যান্ট ল্যাবের এক কর্মচারী বলেছেন, এই পিঁপড়াগুলোর জন্য স্থানীয়দের জীবনযাত্রায় পরিবর্তন আসছে। আগে সবাই নিজেদের ইচ্ছা মতো যেখানে খুশি ঘুরতে পারতেন।

কিন্তু বর্তমানে এই পিঁপড়াগুলো তাদের গায়ের উপর উঠে কামড়ে দিচ্ছে। তাই তারা স্বাধীন ভাবে ঘোরাফেরা করতে পারছেন না। সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট ইউকে, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ