Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমিরাতের গোল্ডেন ভিসাধারীরা ১০ বছরের জন্য অভিভাবকদের আনতে পারবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) গোল্ডেন ভিসাধারীরা এখন তাদের বাবা-মাকে ১০ বছরের রেসিডেন্সি ভিসার জন্য স্পনসর করতে পারবেন। এ সিদ্ধান্ত গোল্ডেন ভিসা এক্সটেনশন স্কিমের অংশ যা সংযুক্ত আরব আমিরাতে ৩ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। পূর্বে, তাদের কেবলমাত্র এক বছরের জন্য তাদের পিতামাতাকে সংযুক্ত আরব আমিরাতে আনতে অনুমতি দেওয়া হয়েছিল, যেমন সাধারণ আবাসিকদের ক্ষেত্রে ছিল।

সংযুক্ত আরব আমিরাত সরকারের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, নিয়মিত রেসিডেন্সি ভিসাধারীরা তাদের পিতামাতাকে স্পন্সর করতে পারেন যদি তারা কমপক্ষে ২০ হাজার দিরহাম বা তার বেশি মাসিক বেতন পান। এ বেতন প্রাক-প্রয়োজনীয়, এছাড়াও গোল্ডেন ভিসা ধারকদের জন্য প্রযোজ্য নয়। যোগ্য বাসিন্দাদের প্রথম চালু হওয়ার পর থেকে কয়েক হাজার গোল্ডেন ভিসা দেওয়া হয়েছে।

গোল্ডেন ভিসাটি ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত সরকারের তৈরি করা যা বিদেশীদেরকে কোনো জাতীয় পৃষ্ঠপোষকের প্রয়োজন ছাড়াই এবং সংযুক্ত আরব আমিরাতের মূল ভূখণ্ডে তাদের ব্যবসার ১০০ শতাংশ মালিকানা ছাড়াই দেশে বসবাস, কাজ এবং অধ্যয়নের অনুমতি দেয়।
এসব ভিসা ৫ বা ১০ বছরের জন্য জারি করা হয় এবং স্বয়ংক্রিয়ভাবে নবায়ন করা হয়। ভিসাটি বিনিয়োগকারী, উদ্যোক্তা, অসাধারণ প্রতিভা এবং প্রযুক্তি ও জ্ঞানের অনেক শাখায় গবেষকদের পাশাপাশি স্মার্ট ছাত্রদের জন্য উন্মুক্ত।

ম্যানেজার, সিইও এবং গবেষণা, প্রকৌশল, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা ব্যবস্থাপনা এবং প্রযুক্তি বিশেষজ্ঞরা এখন গোল্ডেন ভিসার জন্য যোগ্য। অধিকন্তু, উচ্চ প্রশিক্ষিত এবং বিশেষায়িত বাসিন্দা, বিনিয়োগকারী, উদ্যোক্তা, বিজ্ঞানী, ট্রেলব্লেজার, শীর্ষ ছাত্র এবং স্নাতকদের জন্য দীর্ঘমেয়াদী বাসস্থান প্রাপ্তির প্রক্রিয়া সহজ করা হয়েছে।
সংযুক্ত আরব আমিরাতে বসবাস এবং ভিজিটর ভিসার একটি নতুন ব্যবস্থা ৩ অক্টোবর কার্যকর হয়েছে। এটি নতুন প্রবেশ এবং বসবাসের পারমিট যোগ করেছে, বিদ্যমান বিকল্পগুলোকে সরলীকৃত করেছে এবং নতুন বাসস্থানের পথ তৈরি করেছে।

পরিবর্তনগুলোর মধ্যে একটি হল এক্সটেন্ডেড গোল্ডেন ভিসা প্রোগ্রাম, যা এখন অতিরিক্ত ধরনের ব্যক্তিদের ১০ বছরের ভিসা পেতে অনুমতি দেয়। গোল্ডেন ভিসাধারীরা সংযুক্ত আরব আমিরাতের বাইরে ছয় মাসের বেশি সময় কাটালে তাদের আবাসিক অবস্থা প্রভাবিত হওয়ার থেকে অব্যাহতি দেওয়া হয়। গোল্ডেন ভিসাধারীরা যে কোনো বয়সের শিশুদের স্পন্সর করতে পারেন। উপরন্তু, তারা স্পন্সর করতে পারে এমন সহায়তাকর্মীদের সংখ্যার ওপর কোন সীমাবদ্ধতা নেই।
দীর্ঘমেয়াদী থাকার জন্য ন্যূনতম মাসিক মজুরির মান ৫০ হাজার দিরহাম থেকে কমিয়ে ৩০ হাজার দিরহাম করা হয়েছে, যাতে আরো যোগ্য পেশাদারদের আবেদন করার অনুমতি দেওয়া হয়। এসব ভিসা চিকিৎসা, প্রকৌশল, তথ্য প্রযুক্তি, ব্যবসা, প্রশাসন, শিক্ষা, আইন, সংস্কৃতি এবং সামাজিক খাতের পেশাদাররা পেতে পারেন।
এদিকে গোল্ডেন ভিসাধারীদের মধ্যে বেশ কিছু বাংলাদেশিসহ রয়েছেন ভারতীয় সেলিব্রেটিরা। সালমান খান, শাহরুখ খান, বরুণ ধাওয়ান, রণবীর সিং, ফারহা খান, সঞ্জয় দত্ত, মোহনলাল, মামুটি, সুনীল শেঠি, পৃথ্বীরাজ সুকুমারন, সোনু নিগম, সোনু সুদ, কমল হাসান ও সঞ্জয় কাপুরসহ ভারতীয় শিল্পের অনেক সেলিব্রিটি এ সম্মান পেয়েছেন। বনি কাপুরের পাশাপাশি তার সন্তান জাহ্নবী, অর্জুন এবং খুশিকেও গোল্ডেন ভিসা দেওয়া হয়েছে। সূত্র : সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ