Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শত্রুতা বন্ধ করার সময় হয়েছে: জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ৬:৫৭ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব শেষ করার সময় এসেছে। তবে কিয়েভ মিনস্ক ৩ চুক্তিতে স্বাক্ষর করবে না বলে জানান তিনি।

‘আমি নিশ্চিত যে এখন সময় এসেছে যখন...(শত্রুতা) অবশ্যই বন্ধ করা যেতে পারে,’ তিনি ভিডিও লিঙ্কের মাধ্যমে জি-২০ সম্মেলনে অংশগ্রহণকারীদের সাথে আলোচনার সময় বলেন। জেলেনস্কি যোগ করেছেন যে, ইউক্রেন মিনস্ক-৩ এর মতো চুক্তিতে স্বাক্ষর করতে রাজি হবে না। তার মতে, কিয়েভের ‘শান্তি সূত্র বাস্তবায়ন’ করার নিজস্ব পরিকল্পনা রয়েছে, যা দশটি পয়েন্ট নিয়ে গঠিত। এর মধ্যে পারমাণবিক, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা, ‘সকলের জন্য’ সূত্র অনুযায়ী যুদ্ধবন্দীদের বিনিময় এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার করা।

জেলেনস্কি স্মরণ করেন যে, কিয়েভ আন্তর্জাতিক নিরাপত্তা গ্যারান্টির উপর জোর দিয়েছিল এবং একটি সংশ্লিষ্ট নথির খসড়া তৈরি করেছিল। তিনি জি-২০ অংশগ্রহণকারীদের ‘ইউরো-আটলান্টিক মহাকাশে যুদ্ধোত্তর নিরাপত্তা স্থাপত্যের মূল উপাদানকে স্থায়ী করার’ আহ্বান জানিয়েছিলেন এবং যোগ করেন যে, মূল ফলাফল, কিয়েভের ধারণা অনুসারে, একটি ‘কিয়েভ নিরাপত্তা চুক্তি’ স্বাক্ষর হওয়া উচিত। ইউক্রেনীয় নেতার মতে, কিয়েভ যে কোন সময় এই ইভেন্টটি করতে প্রস্তুত, ‘এমনকি এই বছরও।’

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও স্মরণ করেন যে, কিয়েভ রাশিয়ার সম্পদের ব্যয়ে শত্রুতা থেকে ইউক্রেনের ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেয়ার জন্য একটি আন্তর্জাতিক প্রক্রিয়া অর্জন করতে চেয়েছিল। সূত্র: তাস।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ১৫ নভেম্বর, ২০২২, ১০:৪০ পিএম says : 0
    পৃথক হয়ে যাওয়া একই রাষ্ট্রের বর্তমান আলাদা রাষ্ট্রগুলি র এখনই সময় পরাশক্তির প্রতিযোগিতায় একত্রিত হয়ে যাওয়া যা সর্বদাই অহিংস ও সহযোগীতার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ