Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের সাথে সহযোগিতায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

শিকে বললেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র চীনের সাথে একত্রে কাজ করতে প্রস্তুত, যদি চীন তা করতে ইচ্ছুক হয়। জো বাইডেন গতকাল ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনের সাইডলাইনে চীনা নেতা শি জিনপিংয়ের সাথে মার্কিন প্রেসিডেন্ট হিসাবে তার প্রথম ব্যক্তিগত বৈঠকের আগে একথা বলেছেন।
তিনি বলেন, ‘বিশ্ব আশা করে, আমি বিশ্বাস করি, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় - আবহাওয়া পরিবর্তন থেকে খাদ্য ও নিরাপত্তা পর্যন্ত মূল ভূমিকা পালন করবে’। বাইডেন আরো জোর দিয়ে বলেন, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে দেখাতে হবে যে, তারা ‘আমাদের পার্থক্যগুলো পরিচালনা করতে পারে এবং একসাথে কাজ করার উপায় খুঁজে বের করতে এবং সঙ্ঘাতের কাছাকাছি যে কোনো জায়গায় প্রতিদ্বন্দ্বিতাকে প্রতিরোধ করতে পারে’।
মার্কিন প্রেসিডেন্ট চীনকেও আশ্বস্ত করেছেন যে, বেইজিং চাইলে তার দেশ তার সাথে কাজ করতে প্রস্তুত। ‘আমি আশা করি, আমরা একসাথে এসব চ্যালেঞ্জ নিয়ে আগামী কয়েক ঘণ্টার মধ্যে আলোচনা করব। বিশ্ব আশা করে, আমি বিশ্বাস করি, আমরা একসাথে কাজ করতে সক্ষম হব। মার্কিন যুক্তরাষ্ট্র করতে প্রস্তুত রয়েছে শুধু তাই, আপনার সাথে কাজ করুন, যদি আপনি এটি চান’, বাইডেন বলেন।
তার পালায়, চীনা নেতা স্মরণ করেন যে, বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে দু’জন চিঠি, টেলিগ্রাম এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ বজায় রেখেছিলেন, তবে তাদের মধ্যে ‘সামনে মুখোমুখি বিনিময়ের বিকল্প’ ছিল না। শি বলেছেন যে, আসন্ন আলোচনায় তিনি আশা করেন, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের বিষয়ে বাইডেনের সাথে গভীরভাবে মতবিনিময় করবেন। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ