Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন নিয়ে আলোচনার পূর্বশর্ত অগ্রহণযোগ্য : সিনিয়র রুশ কূটনীতিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো সাংবাদিকদের বলেছেন, রাশিয়ান সৈন্য প্রত্যাহারসহ ইউক্রেন নিয়ে আলোচনার পূর্বশর্ত মস্কোর জন্য অগ্রহণযোগ্য, কারণ যেকোনো সংলাপের জন্য স্থল পরিস্থিতি বিবেচনায় নিতে হবে।
‘না, এ ধরনের শর্ত অবশ্যই অগ্রহণযোগ্য। আমাদের প্রেসিডেন্ট বারবার বলেছেন যে, আমরা আলোচনার জন্য প্রস্তুত। তবে এ আলোচনার ক্ষেত্রে অবশ্যই স্থল পরিস্থিতি বিবেচনায় নিতে হবে’ ফিনিশ পররাষ্ট্রমন্ত্রী পেকার মন্তব্য করে সিনিয়র কূটনীতিক বলেন। হাভিস্তোর বক্তব্য যে, ইউক্রেনের বিষয়ে যে কোনো শান্তি আলোচনা তখনই হতে পারে যদি রাশিয়া তার সৈন্য প্রত্যাহার করে।
এর আগে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন যে, রুশ নেতৃত্ব ইউক্রেন নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। তিনি উল্লেখ করেছেন যে, রাশিয়া তার পশ্চিমা সহকর্মীদের কথা শুনতে প্রস্তুত, যদি তারা মস্কোর স্বার্থ বিবেচনায় নিয়ে উত্তেজনা হ্রাসে সংলাপের প্রস্তাব দেয়। সূত্র : তাস।
ডিপিআরের পাভলোভকা সম্প্রদায় মুক্ত : প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, দোনেৎস্ক পিপলস রিপাবলিকের পাভলোভকা সম্প্রদায়কে রাশিয়ান সেনাবাহিনী মুক্ত করেছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘১৪ নভেম্বর, ভারী লড়াইয়ের ফলস্বরূপ, রাশিয়ান বাহিনী দোনেৎস্ক পিপলস রিপাবলিকের পাভলোভকা সম্প্রদায়কে সম্পূর্ণরূপে মুক্ত করেছে’।
প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার বলেছে যে, সেনাবাহিনী সফল আক্রমণাত্মক অভিযানের ফলে দোনেৎস্ক এলাকার মায়োর্স্ক সম্প্রদায়কে সম্পূর্ণরূপে মুক্ত করেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ