Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এ বছর প্রায় ২০ লাখ যাত্রী ওমরাহ পালন করেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

সউদী কর্তৃপক্ষের মতে, ৩০ জুলাই থেকে শুরু হওয়া চলতি মৌসুমে প্রায় ২০ লাখ মুসল্লী ওমরাহ পালন করেছেন। সউদী আরবের আকাশ, স্থল এবং সমুদ্র বন্দরগুলো ১৪৪৪ সালের ১ মুহাররম (৩০ জুলাই) ওমরাহ মৌসুম শুরু হওয়ার পর থেকে দেশের বাইরের মোট ১৯ লাখ ৬৪ হাজার ৯৬৪ যাত্রীর আগমন রেকর্ড করেছে।
বিমানবন্দরের মাধ্যমে আগমনের সংখ্যা ১৭ লাখ ৮৩ হাজার ৩৯২ যাত্রীতে পৌঁছেছে। স্থলবন্দর দিয়ে আগমনের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮০ হাজার ৩৬৩, আর সমুদ্রপথে আগত যাত্রীর সংখ্যা ১ হাজার ২০৯ জন।
সবচেয়ে বেশি জনবহুল মুসলিম দেশ ইন্দোনেশিয়া সবচেয়ে বেশি সংখ্যক ওমরাহযাত্রী পাঠিয়ে প্রথম স্থান অধিকার করেছে। চলতি মৌসুমে মোট ৫ লাখ ৫১ হাজার ৪১০ জন ইন্দোনেশিয়ান ওমরাহযাত্রী সউদীতে এসেছিলেন।
পাকিস্তান ৩ লাখ ৭০ হাজার ৮৩ জন ওমরাহযাত্রী নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে এবং ভারত ২ লাখ ৩০ হাজার ৭৯৪ জন ওমরাহযাত্রী নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। ১ লাখ ৫০ হাজার ১০৯ জন যাত্রীসহ ইরাক এবং ১ লাখ ১ হাজার ৬৫৭ ওমরাহযাত্রীসহ মিসর এর পরের স্থানগুলোয় রয়েছে। ১১ হাজার ৯৮৪ জন ওমরাহযাত্রী পাঠিয়ে সর্বশেষ অবস্থানে রয়েছে বাংলাদেশ। ৪৭০টি সউদী কোম্পানী এবং প্রতিষ্ঠান রয়েছে যারা ওমরাহযাত্রী এবং যিয়ারতকারীদের ১০ মাসের ওমরাহ মৌসুমে পরিষেবা প্রদানের জন্য লাইসেন্সপ্রাপ্ত যা হজের বার্ষিক যাত্রার ঠিক আগে ২৯ তারিখে শেষ হবে।
সউদী আরব ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করেছে এবং হজযাত্রীদের তাদের ভিসার সময়কালে সমগ্র সউদী আরবজুড়ে ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে। ভিসার মেয়াদ তিন মাসের আগেই শেষ হয়ে যাবে যদি তা হজ মৌসুমের সাথে ওভারল্যাপ করে।
হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ কোম্পানি ও প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে যাতে হজযাত্রীদের জন্য প্রয়োজনীয় পরিষেবার প্যাকেজ প্রদানের জন্য এ খাতে পরিষেবার মান বাড়ানো এবং হজযাত্রীদের যাত্রা সহজতর করার লক্ষ্যে কিংডমের ভিশন ২০৩০ এর লক্ষ্য।
এদিকে, মন্ত্রণালয় বলেছে যে, ‘নুসুক’ অ্যাপ্লিকেশনের (আগে ইটমার্না অ্যাপ) মোট সুবিধাভোগীর সংখ্যা ২০ মিলিয়নেরও বেশি এবং এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের অনুমতি, গ্র্যান্ড মসজিদে ওমরাহ ও নামাজ আদায়ের জন্য, নবীর মসজিদ পরিদর্শনের জন্য। রওজাহ শরীফ যিয়ারত তথা মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সালাম জানানো।
সউদী আরবের বাইরে থেকে আগত ওমরাহযাত্রীদের সেবা করার সাথে সংশ্লিষ্ট মক্কা ও মদীনায় এনায়া সেন্টারের সেবাভোগীর সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। সূত্র : ইকনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ