Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আচরণে শোক বাড়িয়ে দিয়েছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

একটু সহানুভূতি, একটু ভালোবাসা। ক্ষুধার সময় তাড়িয়ে না দিয়ে একটু খাবার এগিয়ে দেওয়া! ব্যস! ওরা বিশেষ কিছু নয়; এটুকুই চায়। প্রতিদানে যা করতে পারে, তা ভেবে বিস্মিত হতে হবেই।
শ্রীলঙ্কার একটি হনুমান এক অনন্য নজির রেখেছে। এক ব্যক্তি হনুমানটিকে তাড়িয়ে না দিয়ে কাছে টেতে নিয়ে মুখে খাবার তুলে দিতেন। ওই ব্যক্তির মৃত্যুতে রীতিমতো শোকবিহ্বল হয়ে পড়ে হনুমান। শুধু তা-ই নয়, সে শোক জ্ঞাপন করতেও আসে। এসে মৃতের মাথার কাছে বসে, তার কপালে হাত রাখে।
মানুষ আর প্রাণীর সম্পর্ক নিয়ে কাহিনি কিছু কম নেই। সাহিত্য বা সিনেমায় বার বার সেসব নানা ঘটনা এসেছে। কিন্তু সেই পরিসংখ্যানেই এই ঘটনা একেবারে নতুন সংযোজন। এই ঘটনার ভিডিও দেখে নেটাগরিকদের চোখে পানি চলে এসেছে।
ভিডিওতে দেখা গেছে, মৃত ব্যক্তির দেহ শোয়ানো রয়েছে। এমন সময় সেই হনুমানটি এসে প্রিয় মানুষটির মাথার কাছে বসেছে। মৃত ব্যক্তির কপালে হাত রাখে। শুধু তাই নয়, সে মাথা ও শরীর কিছুটা নিচু করে যেন শ্রদ্ধাও জানায়। মৃতের গলার মালা সরিয়ে হাতটা খুঁজে বেড়ায়।
উপস্থিত সবাই হনুমানের এই আচরণ দেখে শোকবিহ্বল হয়ে পড়েন। শোকের পরিবেশ হনুমানটি তার আচরণ দিয়ে শোক যেন আর বহুগুণ বাড়িয়ে দেয়। সূত্র : ফ্রিপ্রেস জার্নাল, ট্রিবিউন ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ