Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জি২০ সম্মেলন : বাইডেন-শি’র করমর্দন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ৮:২৭ পিএম

দুই পরাশক্তির মধ্যে নানা টানাপোড়েন থাকলেও জি২০ সম্মেলনে বাইডেন-শি’র করমর্দন দেখলো পুরো পৃথিবী। প্রেসিডেন্ট হওয়ার পর চীনের নেতা শি জিনপিংয়ের সঙ্গে প্রথম মুখোমুখি বৈঠকের পরপরই জো বাইডেন একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।-বিবিসি

এটি এমন এক সময়ে হয়, যখন দুই পরাশক্তির মধ্যে সম্পর্ক অত্যন্ত তিক্ত হয়ে যায়। এর আগে তার উদ্বোধনী বক্তব্যে, বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে "দ্বন্দ্ব" এড়ানোর গুরুত্বের কথা তুলে ধরেন। এদিকে, চীনের রাষ্ট্রীয় মিডিয়ায় উঠে আসে, তাইওয়ানের "লাল রেখা" অতিক্রম করার বিরুদ্ধে শি বাইডেনকে সতর্ক করেছিলেন।

মঙ্গলবার থেকে শুরু হওয়া জি২০ বৈঠকে বিশ্বনেতারা ইন্দোনেশিয়ায় রয়েছেন। তাইওয়ান এখন তাদের এজেন্ডার হট ইস্যু। বেইজিং স্ব-শাসিত দ্বীপটিকে তার দেশের অংশ হিসাবে দাবি করে আর তাইওয়ান নিজেকে স্বতন্ত্র হিসাবে দেখে।

এদিকে তাইওয়ানের 'লাল রেখা' সম্পর্কে বাইডেনকে সতর্ক করেছেন শি। চীনের রাষ্ট্রীয় মিডিয়া প্রেসিডেন্ট শি এবং বাইডেনের মধ্যে আলোচনার নিজস্ব সংস্করণটি নিয়ে রিপোর্ট করেছে। চীনা নেতা তাইওয়ানে একটি "লাল রেখা" অতিক্রম করার বিরুদ্ধে তার কাউন্টারপার্টকে সতর্ক করেছিলেন বলে জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে শক্তভাবে হাঁটার চেষ্টা করেছে। প্রেসিডেন্ট বাইডেন এর আগে তাইওয়ান আক্রমণ করলে তাকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যদিও এই ধরনের মন্তব্য হোয়াইট হাউস থেকে ফিরে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ