Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুয়া খবর ছড়াচ্ছে পশ্চিমারা, সুস্থ আছেন ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ৬:৫৮ পিএম

ইন্দোনেশিয়ায় পৌঁছেই অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে। পশ্চিমা সংবাদমাধ্যমগুলোর এমন খবর উড়িয়ে দিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, সুস্থ আছেন ল্যাভরভ।

জি-২০ সম্মেলনে যোগ দিতে রোববার মস্কো থেকে ইন্দোনেশিয়ায় উড়ে গিয়েছিলেন তিনি। পশ্চিমা সংবাদমাধ্যমগুলোর দাবি, রাজধানী বালিতে পৌঁছনোর কয়েক ঘণ্টার মধ্যেই অসুস্থ হয়ে পড়েন ৭২ বছরের রুশ পররাষ্ট্রমন্ত্রী। সোমবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর পরই ল্যাভরভকে নিয়ে শুরু হয়ে যায় নানা জল্পনা।

ইউক্রেন যুদ্ধের আবহে প্রথমবার জি-২০ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া গিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। এই সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যোগ দেয়ার কথা ছিল। এর মধ্যে ল্যাভরভ অসুস্থ হয়ে পড়ায় উঠছে চক্রান্তে তত্ত্ব। যদিও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একাংশের দাবি, হৃদরোগে আক্রান্ত হয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে এই খবর প্রকাশিত হওয়া পর্যন্ত ল্যাভরভের শারীরিক অবস্থা নিয়ে ইন্দোনেশিয়ার তরফে কোনও মেডিক্যালে বুলেটিন দেয়া হয়নি।

অন্যদিকে মস্কোর তরফে লেভরভের হাসপাতালে ভর্তি হওয়ার খবরের সত্যতা স্বীকার করা হয়নি। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ‘ভুয়া খবর ছড়ানো হচ্ছে। উচ্চতা জনিত সমস্যা রয়েছে ল্যাভরভের। সেই কারণেই দীর্ঘ বিমানযাত্রার পর ইন্দোনেশিয়ায় পৌঁছেই শারীরিক পরীক্ষা করান ল্যাভরভ। তাকে হাসপাতালে ভর্তি করা হয়নি।’ বর্তমানে রুশ পররাষ্ট্রমন্ত্রী সম্পূর্ণ সুস্থ অবস্থায় ইন্দোনেশিয়ার রিসর্টে রয়েছেন বলে দাবি করেছে ক্রেমলিন। যদিও ল্যাভরভের কোনও ছবি বা ভিডিও প্রকাশ্যে আনেননি তারা।

২০১৪-য় শেষবার জি-২০ সম্মেলনে যোগ দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। কিন্তু ওই সময় ক্রিমিয়া দখল করায় সম্মেলনের মধ্যে অনেক রাষ্ট্রনেতাই তার সঙ্গে কথা বলতে চাননি। সেই কারণে এবারের সম্মেলনে নিজে যোগ না দিয়ে পররাষ্ট্রমন্ত্রী পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট। বিশেষজ্ঞদের দাবি, ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার কোমর পুরোপুরি ভেঙে দিতে পুতিনের বিশ্বস্ত এই সেনাপতিকে হত্যার ছক কষতে পারেন মার্কিন গুপ্তচররা। সেক্ষেত্রে বিষ প্রয়োগে তাকে খুনের চেষ্টা হওয়াটা আশ্চর্যের নয়। তবে সেটা আদৌ হয়েছে কিনা, তা নিয়ে সন্দিহান আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। সূত্র: সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ