Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জ্যোতির দলে নতুন মুখ দিলারা-দিশা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রথমবারের মতো দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। নিয়মিত ও অভিজ্ঞদের ভিড়ে সফরের দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ দিলারা আক্তার ও দিশা বিশ্বাস। এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন কিপার-ব্যাটার শামীমা সুলতানা, অফ স্পিনার সোহেলি আক্তার ও পেস বোলিং অলরাউন্ডার সোবহানা মুস্তারি। যথারীতি নেতৃত্বে আছেন কিপার-ব্যাটার নিগার সুলতানা। এই সিরিজ দিয়েই মেয়েদের নতুন প্রধান কোচ হিসেবে হাশান তিলকারতেœর যাত্রা শুরু হচ্ছে।
ঘরোয়া ক্রিকেটে ভালো করে জায়গা পেয়েছেন কিপার-ব্যাটার দিলারা ও পেস বোলিং অলরাউন্ডার দিশা। পেসার মারুফা আক্তার এর আগেও ছিলেন টি-টোয়েন্টি দলে তবে আন্তর্জাতিক অভিষেক হয়নি তার। ওয়ানডে অভিষেকের অপেক্ষায় রয়েছেন বাঁহাতি স্পিনার সানজিদা আক্তার মেঘলা ও লেগ স্পিনার রাবেয়া। তারা দুজন এরই মধ্যে টি-টোয়েন্টি দিয়ে পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ।
নিউজিল্যান্ড সফর সামনে রেখে অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই অনুশীলন করছে নারী দল। গত ১ নভেম্বর দলের সঙ্গে যোগ দিয়েছেন নতুন কোচ তিলকারতেœ। ম‚ল সিরিজ শুরুর আগে নিউজিল্যান্ডে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে নিগারের দল। সেজন্য আগেভাগেই আগামী ২৪ নভেম্বর দেশ ছাড়বেন তারা। দীর্ঘ ভ্রমণ শেষে ২৬ নভেম্বর স্থানীয় সময় ভোরে অকল্যান্ড পৌঁছানোর কথা রয়েছে তাদের।
ওয়ানডে সংস্করণে প্রথম প্রস্তুতি ম্যাচ হবে ২৮ নভেম্বর। এক দিন পর তারা খেলবেন টি-টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড একাদশের বিপক্ষে দুইটি ম্যাচই হবে ক্রাইস্টচার্চের বার্ট সাটক্লিফ ওভালে।
টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে নারীদের নিউজিল্যান্ড অভিযান। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ম্যাচ ২ ডিসেম্বর। পরের দুই ম্যাচ ৪ ও ৭ ডিসেম্বর, যথাক্রমে ডানেডিন ও কুইন্সটাউনে। আগামী ১১ ডিসেম্বর ওয়েলিংটনের বেসিন রিজার্ভে হবে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের এই সিরিজের প্রথম ওয়ানডে। নেপিয়ারে ১৪ ডিসেম্বর ও হ্যামিল্টনে ১৭ ডিসেম্বর হবে বাকি দুই ম্যাচ।
নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ নারী দল
নিগার সুলতানা (অধিনায়ক), শারমিন আক্তার সুপ্তা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মÐল, সালমা খাতুন, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা, মারুফা আক্তার, রাবেয়া, দিলারা আক্তারও দিশা বিশ্বাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ