Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছবির দাম কল্পনারও বাইরে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ওলন্দাজ চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গখ জীবিত অবস্থায় তার একটি মাত্র ছবি বিক্রি হয়েছিল। হতাশা ও একাকিত্বে ভুগতে ভুগতে গম চাষের জমিতে নিজেকেই গুলি করেছিলেন। সেদিন কি তিনি স্বপ্নেও ভাবতে পেরেছিলেন একদিন তার ছবি বিক্রি হবে আকাশছোঁয়া মূল্যে?

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা শিল্পীর ‘অর্চার্ড উইথ সাইপ্রেসেস’ ছবিটি এবার বিক্রি হয়েছে রেকর্ড দামে। নিলামে সর্বোচ্চ দর উঠেছিল ১১০ কোটি ডলার (বাংলাদেশি এক হাজার ১৬৪ কোটি ২৪ লাখ টাকা)!
নিলাম সংস্থার দাবি, ভ্যান গখের যত ছবি বিক্রি হয়েছে এটি তার মধ্যে সবচেয়ে দামি। এতদিন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের ব্যক্তিগত সংগ্রহে ছিল ছবিটি। তার মৃত্যুর পরে সেটি নিলামে তোলা হয়।
নিলামে তিনজন অংশ নিয়েছিলেন। প্রত্যেকেই তাদের দর ফোনে জানিয়েছিলেন। শেষ পর্যন্ত তা বিক্রি হল অবিশ্বাস্য দামে। তবে কে ছবিটি কিনলেন তা অবশ্য ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়নি।

ভ্যান গখ ১৮৮৮ সালের এপ্রিলে মৃত্যুর প্রায় দুই বছর আগে ছবিটি এঁকেছিলেন। নিলামকারী সংস্থার আশা ছিলই, চড়া দামে বিক্রি হতে পারে ছবিটি। কিন্তু শেষ পর্যন্ত দাম যা উঠল, তা সেই আশাকেও অনেকটাই ছাড়িয়ে গেছে।
এতদিন পর্যন্ত ভ্যান গখের সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ছবি ছিল ‘পোট্রেট অফ ড. গাশে’। ১৮৯০ সালের জুলাই মাসে আঁকা ছবিটি বিক্রি হয়েছিল ১৯৯০ সালে। কিন্তু সেই রেকর্ড এবার ভেঙে গেল। নতুন রেকর্ড সৃষ্টি করেছে কিংবদন্তি শিল্পীর ছবি বিক্রির অঙ্ক। সূত্র : দ্য আর্ট নিউজ পেপার, বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ