Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২৭ অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ বাংলাদেশে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 বয়সভিত্তিক ক্রিকেটের পরবর্তী ৪ বিশ্বকাপের স্বাগতিক দেশ চ‚ড়ান্ত করেছে আইসিসি। ২০২৪ থেকে ২০২৭ পর্যন্ত চক্রে পুরুষ ও নারীদের দুটি করে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য সাতটি দেশকে আয়োজক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। তাতে সুসংবাদ আছে বাংলাদেশের জন্যও। গতপরশু রাতে আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২০২৭ সালের অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের যৌথ আয়োজক বাংলাদেশ ও নেপাল। দুই বছর পর এই টুর্নামেন্ট হবে মালয়েশিয়া ও থাইল্যান্ডে। এর আগে ২০১৪ সালের পুরুষ ও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের একক আয়োজক ছিল বাংলাদেশ। এছাড়া, ২০২৪ সালে অনূর্ধ্ব-১৯ পুরুষ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে শ্রীলঙ্কা। দুই বছর পরের আসরের যৌথ আয়োজক জিম্বাবুয়ে ও নামিবিয়া।
বাংলাদেশে অনুষ্ঠেয় ২০২৪ নারী বিশ্বকাপের ১০ দল বাছাইয়ের প্রক্রিয়াও চ‚ড়ান্ত করেছে আইসিসি। আসরে মোট ৮টি দল সরাসরি অংশ নেবে। ২০২৩ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই গ্রæপের সেরা তিনটি করে মোট ছয় দল পাবে ২০২৪ আসরের টিকেট। স্বাগতিক হিসেবে সরাসরি খেলবে বাংলাদেশ। আরেকটি দল আসবে ২৭ ফেব্রæয়ারি ২০২৩ তারিখের র‌্যাঙ্কিং অনুযায়ী।
এছাড়া ২০২৭ সালের পুরুষ ওয়ানডে বিশ্বকাপের ১৪ দল বাছাইয়ের প্রক্রিয়াও চ‚ড়ান্ত করা হয়েছে। যেখানে সরাসরি জায়গা পাবে ১০টি দল। আয়োজক দেশ হিসেবে সরাসরি খেলবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। এই দুই দলে বাদে নির্ধারিত সময়ের মধ্যে (যা এখনও ঠিক হয়নি) র‌্যাঙ্কিংয়ের সেরা ৮ দল সরাসরি পাবে বিশ্বকাপের টিকিট। বাকি চার দল আসবে বাছাইপর্ব থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ