Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীসহ দেশব্যাপী চীনবিরোধী বিক্ষোভ-কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ৯:১৩ পিএম

পূর্ব তুর্কিস্তানের (বর্তমান জিনজিয়াং) ৮৯তম স্বাধীনতা দিবস উপলক্ষে চীন কর্তৃক সংখ্যালঘু উইঘুর মুসলিমদের নির্যাতনের প্রতিবাদে আজ শনিবার রাজধানী ঢাকাসহ দেশব্যাপী মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন হয়েছে।

রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে চীনা আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের আয়োজন করে 'মুক্তিযোদ্ধা মঞ্চ'। যা চলে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত। সমাবেশে জিনজিয়াংয়ের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চীন যে গণহত্যা ও বন্দি রাখার নিপীড়নমূলক কর্মকাণ্ড চালাচ্ছে, তার নিন্দা ও প্রতিবাদ জানান বক্তরা। যেখানে ছয় শতাধিক মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

বিক্ষোভকারীরা বাংলাদেশে চীনা সম্প্রসারণবাদী মনোভাব সম্পর্কে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান। বিশেষ করে চীনা প্রকল্পের বিলম্ব ও ব্যয় বৃদ্ধি (ঢাকা-কুড়িগ্রাম ৬ লেন মহাসড়ক এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ট্রান্সমিশন লাইন সম্প্রসারণ), কোনো বিদেশী দক্ষ প্রযুক্তিবিদ নিয়োগ না করা, এসব প্রকল্পে নিয়োজিত শ্রমিকদের নিরাপত্তায় অবহেলা এবং বাংলাদেশকে শ্রীলঙ্কার মতো ঋণের ফাঁদে ঠেলে দেওয়ার ষড়যন্ত্রের প্রতি সতর্ক থাকার আহ্বান জানান।

এ ছাড়া পূর্ব তুর্কিস্তানের স্বাধীনতার দাবির প্রতি সমর্থন জানিয়ে রাজধানীতে সাইকেল শোভাযাত্রার আয়োজন করে বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। র‌্যালিটি হাতিরঝিল থেকে শুরু হয়ে গুলশান-২ হয়ে ইউনাইটেড হাসপাতালে শেষ হয়। এতে নেতৃত্ব দেন বিবিএসএস-এর সাধারণ সম্পাদক তৌফিক আহমেদ তাফসির। অনুষ্ঠানে সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমাবেশে বক্তৃতাকালে তৌফিক আহমেদ বলেন, পূর্ব তুর্কিস্তান কখনই চীনের অংশ ছিল না এবং সংখ্যালঘুদের বিরুদ্ধে চীনা কর্মকাণ্ড ও নৃশংসতার নিন্দা জানান তিনি।

নারায়ণগঞ্জ : নিরীহ উইঘুর মুসলিমদের ভূমি পূর্ব তুর্কিস্তান দখলের জন্য চীনের নিন্দা জানিয়েছে জেলার জাগ্রত মুসলিম জনতা। ব্যানার ও প্ল্যাকার্ড বহনকারী বিক্ষোভকারীরা উইঘুরদের সমর্থনে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ করেছে। যেখানে বেইজিংয়ের অমানবিক কর্মকাণ্ড, উইঘুর সংখ্যালঘুদের সঙ্গে দুর্ব্যবহার এবং পূর্ব তুর্কিস্তানের অব্যাহত দখলের সমালোচনা করা হয়। উইঘুরদের ওপর চীনা দমনপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দেশের মানুষের প্রতি আহ্বান জানান বক্তরা।

গাজীপুর : প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেছে জেলার সচেতন নাগরিক সমাজ। বিক্ষোভকারীরা উইঘুর ইস্যু এবং চীন কর্তৃক নিপীড়নমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে দেশের জনগণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

চট্টগ্রাম : দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে দিনটি উপলক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা বের করে সচেতন নাগরিক সমাজ, নাগরিক ঐক্য ও আল-ইত্তেহাদ ইসলামিক অর্গানাইজেশন। র‌্যালিটি চট্টগ্রাম নগরীর নিউমার্কেট এলাকা থেকে শুরু হয়ে রাইফেল ক্লাব, তুলসীধাম, বৌদ্ধ মন্দির, চেরাগী পাহাড়সহ শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে চট্টগ্রাম প্রেসক্লাবে এসে শেষ হয়। যেখানে টি-শার্ট ও প্ল্যাকার্ডে চীনা নিপীড়নের প্রতিবাদ জানান প্রায় দুই শতাধিক অংশগ্রহণকারী।

উল্লেখ্য, ১৯৩৩ সালে স্বল্প সময়ের জন্য পূর্ব তুর্কিস্তান নামে স্বাধীন দেশ পেয়েছিল উইঘুররা। পরে তা চীন দখল করে নিয়ে স্বাধীনতাকামী উইঘুরদের ওপর নির্যাতন ও নিপীড়ন শুরু করে, যা এখনো চলছে। জাতিসংঘের দাবি অনুযায়ী, চীনের বন্দীশালায় বর্তমানে নারীসহ ১০ লাখ উইঘুর মুসলমান আটক আছেন।

চীনে নির্যাতনের শিকার সংখ্যালঘু উইঘুর মুসলিমরা নিজেদের স্বাধীনতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্য চেয়েছেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের সচেতন নাগরিকরা বিভিন্ন শ্রেণি-পেশা, সংগঠনের ব্যানারে একত্রিত হয়ে উইঘুরদের পক্ষে আওয়াজ তুলেন। উইঘুর নির্যাতন বন্ধে তারা জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। এ ছাড়া প্রয়োজনে চীনের ওপর চাপ তৈরি করে উইঘুরদের স্বাধীনতা নিশ্চিত কররাও দাবি তোলেন তারা।



 

Show all comments
  • রোমেলজামান ১৪ নভেম্বর, ২০২২, ৮:০৩ এএম says : 0
    মুসলমানধারি মুনাফিক এর জন্যই মুসলমানদের হত্যা নির্যাতন করতে সাহস পায় বিশ্ব মোডললা তাহলে কে ভালো? কথায় আছে না__এ চাচী ভালো না ও চাচী ভালো ভালো মোর হক্কল চাচী।
    Total Reply(0) Reply
  • মোঃ ফজলুর রহমান ১৪ নভেম্বর, ২০২২, ৬:৪৬ পিএম says : 0
    চীনা নাস্তিকরা মুসলিম নিধন অভিযানে নেমেছে।
    Total Reply(0) Reply
  • মোঃ ফজলুর রহমান ১৪ নভেম্বর, ২০২২, ৬:৪৬ পিএম says : 0
    চীনা নাস্তিকরা মুসলিম নিধন অভিযানে নেমেছে।
    Total Reply(0) Reply
  • N Islam ১৪ নভেম্বর, ২০২২, ৯:০৩ এএম says : 0
    যারা এই প্রতিবাদের আয়োজন করেছে, ভারতীয় মুসলিম, এমনকি বাংলাদেশে কোন মুসলিম নির্যাতনে কখনোই টু শব্দ করবেনা । এরা কারা বুঝে নিন ।
    Total Reply(0) Reply
  • মোঃ হেদায়েত উল্লাহ ১৪ নভেম্বর, ২০২২, ১১:১৩ পিএম says : 0
    এ ধরনের কর্মসুচি কেন করা হচ্ছে গোলমেলে ঠেকছে। যেখানে ভারতে পেলেস্টাইনে বছরের পর বছর অকথ‍্য নির্যাতন এমনকি মুসলমানদেরকে হত‍্যা করা হচ্ছে কিন্ত প্রতিবাদতো দেখিনা।
    Total Reply(0) Reply
  • Fatima Tasnim ১৫ নভেম্বর, ২০২২, ১০:১৩ এএম says : 0
    ডাল কুচমে কালা হ্যায়।
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman ১৫ নভেম্বর, ২০২২, ৬:১৯ এএম says : 0
    যারা এই প্রতিবাদের আয়োজন করেছে, ভারতীয় মুসলিম, এমনকি বাংলাদেশে কোন মুসলিম নির্যাতনে কখনোই টু শব্দ করবেনা । এরা কারা বুঝে নিন । এগুলি যারা আয়োজন করেছে তারা ভারতীয় দালাল এবং তিস্তা প্রকল্প যাতে বাস্তবায়িত না সেই জন্য ঘটনাকে অন্য দিকে মোড় গুরাতে চায়।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আলতাফ হোসেন ১৪ নভেম্বর, ২০২২, ৬:৫৯ এএম says : 0
    যারা এ ধরনের প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে আমি তাদের প্রতি কৃতজ্ঞতা ও সহমত প্রকাশ করছি। আমরা অবশ্যই চোখ-কান খোলা রাখবো। ধন্যবাদ সংশ্লিষ্ট সবাইকে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আলতাফ হোসেন ১৪ নভেম্বর, ২০২২, ৬:৫৯ এএম says : 0
    যারা এ ধরনের প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে আমি তাদের প্রতি কৃতজ্ঞতা ও সহমত প্রকাশ করছি। আমরা অবশ্যই চোখ-কান খোলা রাখবো। ধন্যবাদ সংশ্লিষ্ট সবাইকে।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১৪ নভেম্বর, ২০২২, ৭:১৫ এএম says : 0
    তুর্কিস্থান জনগনের প্রতি পুর্ন সমর্থন জানানোর জন্য আমাদের সরকারের প্রতি আহবান জানাই।উইঘুর মুসলিম জনতার প্রতি নিপিড়ন বন্ধ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Shahin ১৮ নভেম্বর, ২০২২, ১১:৫৩ এএম says : 0
    ভাদা রা আবার নেমেছে, এরা ভারতের মুসলমানদের নির্যাতন এর বিরুদ্ধে কোনদিন মুখ খুলে না, কাশ্মীরে মুসলিম রা যুগে যুগে নির্যাতনের জন্য এদের মুখ বন্ধ থাকে, এরা দাদাল, এদের থেকে দুরে থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • hassan ১৮ নভেম্বর, ২০২২, ৯:৪৪ পিএম says : 0
    অতীতে মুসলিমরা সংখ্যায় কম ছিল বিশ্ব শক্তির সাথে যুদ্ধ করে তাদেরকে সমূলে পরাজিত করে অর্ধ পৃথিবীতে কোরআনের শাসন প্রতিষ্ঠা করেছিল তার পরিপ্রেক্ষিতে জাতি ধর্ম নির্বিশেষে সব মানুষ সুখে-শান্তিতে বসবাস করত শুধু তাই নয় মুসলিমরা পৃথিবীর মধ্যে শ্রেষ্ঠ ছিল জ্ঞানে-বিজ্ঞানে আজকে মুসলিমরা নিজেদেরকেই নিজেরা গণহত্যা চালাচ্ছে যেমন বাংলাদেশে আমাদের জনগনের পরে গণহত্যা চালাচ্ছে গুম করা হচ্ছে মানুষকে কোথায় কোথায় গুলি করে মেরে ফেলা হচ্ছে মানুষকে জঙ্গী বলে চিরজীবনের মতো মেরে ফেলা হচ্ছে চিরজীবনের মতো জেলের মধ্যে আটকে রাখা হচ্ছে আলেম-ওলামাদের কে বছরের-পর-বছর জেলের মত আটকে রাখা হচ্ছে আর এই জন্যই কাফেররা জানে যে মুসলিমদের কে মারার সহজ পৃথিবীতে কেউ কখনো হিন্দু খ্রিস্টান বৌদ্ধ দের কে মারো না হিন্দু খ্রিস্টান বৌদ্ধ আর আমাদের দেশের মুনাফিক সরকার রায় মুসলিমদেরকে মারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ