Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

৩ শতাধিক নিহত
দুই মাস আগে ইরানজুড়ে শুরু হওয়া বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত অন্তত ৩২৬ জন নিহত হয়েছেন। এমন দাবি করেছে নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটস এনজিও (আইএইচআরএনজিও)। ইরানে পুলিশি হেফাজতে কুর্দি নারী মাহাশা আমিনীর মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। আন্দোলন দমাতে কঠোর অবস্থান যায় তেহরান। মানবাধিকার গোষ্ঠী দাবি করছে, নিরাপত্তা বাহিনীর হাতে নিহতদের মধ্যে ৪৩ শিশু ও ২৫ জন নারী রয়েছেন। তবে এই সংখ্যাটি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। বিক্ষোভ চলাকালে দীর্ঘদিন দেশটিতে ইন্টারনেট ব্যাবহারে লাগাম টানে ইরানি সরকার। সিএনএন।


নেপালে ভ‚মিকম্প
আবারও মাঝারি মাত্রার ভ‚মিকম্পে কেঁপে উঠেছে হিমালয় কন্যা নেপাল। শনিবার ৫ দশমিক ৪ মাত্রার ওই ভ‚মিকম্প প্রতিবেশী দেশ ভারত থেকেও অনুভ‚ত হয়েছে। গত সপ্তাহেই ৫ দশমিক ৬ মাত্রার ভ‚মিকম্পে নেপালে বাড়িঘর বিধ্বস্ত হয়ে বেশ কয়েকজন মারা গিয়েছিলেন। শনিবারের ভ‚মিকম্পে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানায় বার্তা সংস্থা রয়টার্স। তবে কম্পন শুরু হয়ে আতঙ্কিত লোকজন বাড়িঘর ছেড়ে বাইরে বেরিয়ে যান। ভ‚মিকম্পে ভারতের উত্তরাঞ্চলও এদিন কেঁপে উঠেছিল। রয়টার্স।


ফ্লোরিডায় মৃত্যু ৫
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পূর্ব উপক‚লে ঘ‚র্ণিঝড় নিকোলের তাÐবে অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন। তাছাড়া ঘ‚র্ণিঝড়টি রেখে গেছে নজিরবিহীন ধ্বংসযজ্ঞের চিহ্ন। নিকোলের তাÐবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বহুসংখ্যক হোটেল ও অ্যাপার্টমেন্ট ভবন। ভলুসিয়া কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, সমুদ্র উপক‚লের অন্তত ২৪টি হোটেল ও অ্যাপার্টমেন্ট ভবন থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়। এসব হোটেল ভবনকে বসবাসের জন্য অনিরাপদ ঘোষণা করা হয়। নিকোল ক্যাটাগরি ওয়ানে পরিণত হয়ে বৃহস্পতিবার উপক‚লে আঘাত হানে। নিহতদের মধ্যে অরেঞ্জ কাউন্টিতে দুইজন ও টার্নপাইক অঞ্চলের দুইজন রয়েছে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ