Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একদিনে ২৩ হাজারের বেশি চারা রোপণ, বিশ্ব রেকর্ড কানাডার অ্যাথলিটের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ৪:৫৬ পিএম

নতুন রেকর্ড গড়লেন কানাডিয়ান অ্যাথলিট অ্যান্টোনি মোজেস। তবে, এই রেকর্ড ক্রীড়াক্ষেত্রে নয়। ২৪ ঘণ্টায় ২৩ হাজারের বেশি গাছের চারা পুঁতে নয়া বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। ২৩ বছর বয়সী এই ম্যারাথন রানারের বৃক্ষরোপণের সেই ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। তার এই উদ্যোগ প্রশংসা পেয়েছে নেটিজেনদেরও।

মোজেসের বৃক্ষরোপণের ভিডিও নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন নরওয়ের সাবেক কূটনীতিক এলিক সোলেহম। সেখানে ওই অ্যাথলিটকে চারা পোঁতার জন্য গর্ত খুঁড়তে দেখা গিয়েছে। গত বছরের জুলাইতে ওই ভিডিওটি শেয়ার করেছিলেন নরওয়ের প্রাক্তন কূটনীতিবিদ সোলেহম। ওই সময় এর ভিউয়ার ছিলেন প্রায় প্রায় ১.৭ মিলিয়ন মানুষ। প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের সমস্যাগুলির মধ্যে অন্যতম হল জলবায়ু পরিবর্তন। বিজ্ঞানীদের একাংশের দাবি, যেভাবে জলবায়ুর পরিবর্তন ঘটছে তাতে মানব সভ্যতার উপর ধ্বংস নেমে আসতে পারে। সেই জায়গায় তরুণ এই অ্যাথলিটের ভূমিকা প্রশংসনীয় বলে দাবি করেছেন তারা।

অন্যদিকে নয়া এই বিশ্বরেকর্ড করে বেজায় খুশি অ্যান্টোনি মোজেস। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি প্রতি মিনিটে ১৬টি চারা রোপণ করতে পারি। ওই সময় একটি গাছ লাগাতে আমার সময় লেগেছিল ৩.৭৫ সেকেন্ড। এই উদ্যোগের পিছনে তার ছয় বন্ধুর ভূমিকার কথা উল্লেখ করেছেন কানাডার অ্যাথলিট। তাদের উৎসাহেই তিনি গাছের বৃক্ষরোপণের কাজে এগিয়ে এসেছিলেন। কানাডা জুড়ে ১.৩ মিলিয়ন চারা রোপণ করেছেন বলে দাবি করেছেন মোজেস।

প্রসঙ্গত, মোজেসে আগে সবচেয়ে কম সময়ে বৃক্ষরোপণের রেকর্ড ছিলে আরেক কানাডিয়ান কেনি চ্যাপলিনের। ২০০১-এ ২৪ ঘণ্টায় ১৫ হাজার ১৭০টি চারা পুঁতেছিলেন তিনি। এবার স্বেদেশী কেনিকে ছাপিয়ে গেলেন মোজেস। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি চারা রোপণ ক্ষেত্রে মোজেসের এই কৃতিত্বের কথা তুলে ধরা হয়েছে। কানাডার এই তরুণ অ্যাথলিট গত ছয় বছর ধরে এই গাছের চারা রোপণের কাজ করে আসছেন বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে মোজেসে এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন নরওয়ের প্রাক্তন কূটনীতিক এলিক সোলেহম। নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘দারণ ব্যাপার। কানাডার একজন ২৩ বছর বয়সী তরুণ ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৬০টি চারা পুঁতে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন। এর পর তাঁকে দেখে আরও অনেকে অনুপ্রাণিত হবেন। এটাই সত্যিই শিক্ষণীয়। মোজেসের কাছে সকলের নতজানু হয়ে থাকা উচিত।’ সূত্র: ডব্লিউআইওএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ