Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওমানে আশঙ্কাজনক হারে বাড়ছে এইডসের রোগীর সংখ্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ৪:৪৫ পিএম

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে আশঙ্কাজনকহারে বাড়ছে এইচআইভি রোগীর সংখ্যা। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ওমান নিউজের বরাত দিয়ে গাল্ফ নিউজ এ তথ্য জানিয়েছে। ওমানে প্রতি সপ্তাহে গড়ে ৮ জন করে এইডস আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। গত বছর ওমানে ৩ হাজার ৫৮০ জন এইচআইভিতে আক্রান্ত হয়েছিলেন যার মধ্যে মারা গেছেন ১ হাজার ৯৬০ জন।
ওমানের রয়্যাল হাসপাতালের সংক্রামক ব্যাধি বিভাগের জ্যেষ্ঠ নার্স জালিলা আল নোয়ামানিয়া বলেছেন, ওমানে এইডস রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। সচেতনতার অভাবে ২০১০ সাল থেকে এইডস রোগীর সংখ্যা বেড়েছে ৪১ শতাংশ। আক্রান্ত রোগীর মধ্যে ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থী আছে-- যারা ধর্ষণের শিকার হয়েছিল।
এইচআইভি সংক্রামিত ব্যক্তি অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি গ্রহণ করলে এবং সংক্রমণ নিয়ন্ত্রণে রাখলে অন্যকে সংক্রামিত করার ঝুঁকি কম থাকে। সংক্রমণের প্রাথমিক পর্যায় থেকেই অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি গ্রহণ এবং নিয়মিত চিকিৎসা গ্রহণে আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে উঠতে পারেন। অন্যদের মধ্যে সংক্রমণের রোধের জন্যও তা গুরুত্বপূর্ণ। সূত্র : গাল্ফ নিউজ

 



 

Show all comments
  • Mohmmed Dolilur ১৩ নভেম্বর, ২০২২, ৫:২০ পিএম says : 0
    ভাই আপনারা ওমানের খবর বলেন,আপনাদের সমস্যা হয় না,না কি,আমরা জানি ওমান দেশ টি মা পি খুব এর দেশ,যার যার ইচ্ছায় সে চলবে,ভালো অথবা মন্দ সে বেপারে কেউ কাউকে বলতে পারবে না,ভালো হউক মন্দ হউক সে বেপারে রয়েল পুলিশ দেখেন,আমি আপনি যদি ভালো বলি সেটি বিপদ আবার মন্দ বলি সেটিও বিপদ,তাই সবাই কে বলি যদিও ভালো নয় এবং মন্দ ও নয আমরা বিদেশীরা সেটি দেখার দরকার নেই ,কাজ করার দরকার টাকা পাঠানের দরকার সেটি করেন,আপনি উচিত কথা বলতে গেলে তাহারা বলবে আমাদের দেশ আমরা জানি কি করতে হবে।মা পি পয়দা মা পি ,মসকিল মা পি ,মা পি খুব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ