Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

কমোডর গোলাম রাব্বানী হত্যা মামলার ২ আসামি কারাগারে

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বন্দরের সাবেক চেয়ারম্যান ও কোরিয়ান ইপিজেডের সাবেক এমডি কমোডর (অব.) গোলাম রাব্বানী হত্যা মামলার দুই আসামিকে গতকাল (বৃহস্পতিবার) আত্মসমর্পণের পর কারাগারে পাঠানো হয়েছে। এরা হলেন, প্রকৌশলী আবু নাসের চৌধুরী এবং মো. সেলিম।
একই মামলায় কারাগারে থাকা আসামি মো. সাইফুল ওরফে বিলাই সাইফুলের জামিনের আবেদনও নাকচ করেছেন চট্টগ্রাম বিভাগীয় দ্রæত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মোহিতুল হক এনাম চৌধুরী। ২০০৪ সালের ১১ এপ্রিল ইপিজেডের সাইট পরিদর্শনে যাওয়ার পথে নগরীর মুরাদপুরে দুর্বৃত্তদের গুলিতে আহত হন গোলাম রাব্বানী। ১৩ দিন ব্যাংককে চিকিৎসাধীন থাকার পর তার মৃত্যু হয়।
এই মামলায় ২০০৫ সালের ৭ এপ্রিল চট্টগ্রাম বিভাগীয় দ্রæত বিচার ট্রাইব্যুনাল আসামি মো. সেলিম, মো. হাশেম ও মো. সোহেলকে যাবজ্জীবন কারাদÐ এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে পাঁচ বছরের সশ্রম কারাদÐ দেন। এছাড়া রায়ে আসামি কোরিয়ান ইপিজেডের সাবেক মহাব্যবস্থাপক আবু নাসের চৌধুরী ও সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরীকে পাঁচ বছরের সশ্রম কারাদÐ এবং ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে দুই বছরের সশ্রম কারাদÐ দেন। অপর আসামি সাইফুল ইসলাম ওরফে বিলাই সাইফুল ও মনসুর আলমকে খালাস দেওয়া হয়।
ট্রাইব্যুনালের পিপি মো. আইয়ূব খান জানান, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হলে ২০১৪ সালের ১২ ফেব্রæয়ারি হাইকোর্ট রায় ঘোষণা করেন। এতে আবু নাসের চৌধুরীকে দেয়া ট্রাইব্যুনালের ৫ বছরের কারাদন্ডের মেয়াদ পরিবর্তন করে যাবজ্জীবন সাজা দেয়া হয়। এছাড়া আসামি সাইফুল ওরফে বিলাই সাইফুলের খালাসের আদেশ পুনর্বিবেচনার জন্য বিচারিক আদালতকে নির্দেশ দেয়া হয়।
নির্দেশ অনুযায়ী আট সপ্তাহ পার হওয়ার পর ৫ ডিসেম্বর বিলাই সাইফুল আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। আবু নাসের চৌধুরী ও সেলিম গতকাল আত্মসমর্পণ করেছেন। হুমায়ন কবির চৌধুরী মারা গেছেন বলে আদালতে একটি নথি দাখিল করা হয়েছে। আত্মসমর্পণের আবেদনে আবু নাসের চৌধুরীর জন্য প্রথম শ্রেণীর বন্দির মর্যাদা দাবি করা হয়েছে। আদালত এই বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমোডর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ