Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুন্দরবনে ৩৫ জেলে অপহরণ

| প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো: সুন্দরবন পশ্চিম বন বিভাগে খুলনা রেঞ্জের আওতায় ঝাপসি এলাকা থেকে গতকাল জলদস্যু ছোটা রাজু বাহিনী ৩৫ জেলেকে অপহরণ করে নিয়ে যায়। ডাকাত বাহিনী জেলেদের কাছ থেকে নৌকা প্রতি ২০ হাজার টাকা চাঁদা দাবি করে তাদের অপহরণ করে। দাবিকৃত চাঁদা পরিশোধ না হওয়া পর্যন্ত জিম্মীদেরকে সুন্দরবনে আটক রাখার হুমকি দেয়া হয়েছে। জেলে ও কাকড়ার নৌকার মালিকরা অধিকাংশই সূতারখালী কালাবগী ও নলিয়ান এলাকার লোক। কালাবগী এলাকার বাসিন্দা ও জেলে দলিল বৈদ্য মোবাইল ফোনে ইনকিলাবকে জানান, তার ছেলের নৌকা সহ ৩০-৪০টি নৌকার মালিকদের এবং বেশ কয়েকটি ডিঙ্গি নৌকা জাল সহ সুন্দরবনে আটকে রেখেছে বনদস্যু ছোট রাজু বাহিনী।
জানা গেছে, জাহাঙ্গীর বাহিনীর একসময়কার সদস্য ছোট রাজু ৭-৮জন মিলে আলাদা বাহিনী গঠন করেছে। এই বাহিনী বর্তমানে বেপরোয়া হয়ে উঠেছে। একের পর এক র‌্যাব ও কোস্টগার্ডের অপারেশনের কারণে বেশ কয়েকটি প্রভাবশালী বনদস্যু বাহিনী আত্মসর্ম্পন করলেও এখনও ছোট রাজু বাহিনী, জাহাঙ্গীর বাহিনী সহ কয়েকটি ছোট বড় বাহিনী সুন্দরবনে কোনঠাসা হওয়া সত্তে¡ও দস্যুতা চালিয়ে যাচ্ছে। জেলে ও কাকড়া আহরণকারীদের উদ্ধারের জন্য বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষকারী বাহিনী অভিযান শুরু করেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের কাউকে এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ