Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কপ২৭-এ সার্বজনীন আগাম সতর্কতা প্রতিরোধে অ্যাকশন প্ল্যান, ভারতের অংশগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ৮:২৯ পিএম

কিভাবে জলবায়ু পরিবর্তন প্রভাবিত করে চরম আবহাওয়ার ঘটনা ঘটায় এবং এই বছর অনেক দেশে কিভাবে মারাত্মক ধ্বংসযজ্ঞের সৃষ্টি করেছে, ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) এমন একটি পতাকাঙ্কিত ডায়াগ্রাম দেখানোর একদিন পর সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস কপ২৭ এ একটি কর্ম পরিকল্পনা আগামী পাঁচ বছরে ‘সবার জন্য আগাম সতর্কবার্তা’ উন্মোচন করেছেন। –টাইমস অব ইন্ডিয়া


মিশরের শাম ইল শেখে অনুষ্ঠিত হচ্ছে কপ২৭। ২০২৩ থেকে ২০২৭ সালের মধ্যে ৩.১ বিলিয়ন মার্কিন ডলারের দুর্যোগ ঝুঁকি তহবিল করার উদ্যোগটি, প্রাথমিক নতুন লক্ষ্যমাত্রার বিনিয়োগের আহ্বান জানিয়েছে কপ২৭। দুর্যোগ ঝুঁকি জ্ঞান, পর্যবেক্ষণ, পূর্বাভাস প্রস্তুতি, প্রতিক্রিয়া এবং প্রাথমিক সতর্কতার যোগাযোগ সারা বিশ্ব জুড়ে সতর্কবার্তা ছড়িয়ে দিবে এই উদ্যোগ।

পরিকল্পনাটি, ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন এর প্রযুক্তিগত অংশীদারদের দ্বারা তৈরি করা হয়েছে। ভারত সহ ৫০টি দেশ এতে সমর্থন করেছিল। বর্তমানে বিশ্বের অর্ধেক দেশে এই ফ্যাসিলিটিজের অভাব রয়েছে।

কোনো আগাম সতর্কতা ছাড়াই বিপুল সংখ্যক লোককে পৃথিবী ছেড়ে চলে যেতে হচ্ছে। আসন্ন বিপর্যয় থেকে জীবন ও সম্পদ বাঁচাতে আগাম সতর্কতা প্রাপ্তি ও তা প্রতিরোধ জরুরি বলে মনে করেন তারা।

গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন দেখেছে যে, উন্নয়নশীল দেশগুলিতে এই ধরনের সিস্টেমে শুধুমাত্র ৮০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে, প্রতি বছর ৩ থেকে ১৬ বিলিয়ন ডলারের ক্ষতি এড়ানো যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ