Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ষষ্ঠ তারার স্বপ্নে বিভোর পেলে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাতার বিশ্বকাপেও যথারীতি শিরোপার অন্যতম দাবিদার ব্রাজিল। ২৬ সদস্যের চূড়ান্ত দলও ঘোষণা করে ফেলেছেন কোচ তিতে। তার নির্বাচিত স্কোয়াডের ওপর পূর্ণ সমর্থন ও আস্থা জানালেন রেকর্ড তিনটি বিশ্বকাপজয়ী সাবেক তারকা পেলে। তিনি এ-ও বললেন, ব্রাজিলের জার্সিতে ষষ্ঠ তারা দেখার জন্য আর তর সইছে না তার।
ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ব্রাজিলই। সর্বোচ্চ পাঁচটি শিরোপা আছে সেলেসাওদের অর্জনে। একমাত্র তারাই অংশ নিতে পেরেছে ফুটবলের মহাযজ্ঞের সবকটি আসরে। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে ব্রাজিলকে তিনটি বিশ্বকাপ শিরোপা এনে দিয়েছিলেন পেলে। কাতারে আরও একটি সাফল্যগাঁথা লিখতে নেইমারদের প্রতি শুভকামনা জানিয়েছেন এই জীবন্ত কিংবদন্তি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে নিজের স্বীকৃত অ্যাকাউন্টে তর্কসাপেক্ষে ইতিহাসের সেরা ফুটবলার পেলে বলেন, ‘শেষবার আমি যখন ব্রাজিল দলের জার্সি পরেছিলাম, তখন আমাদের ক্রেস্টের উপরে প্রথমবারের মতো তিনটি তারার প্রচলন হয়েছিল (তিনটি শিরোপার প্রতীক হিসেবে)। এখন আমাদের পাঁচটি তারা আছে (পাঁচটি শিরোপার প্রতীক হিসেবে)। ষষ্ঠ তারা যোগ হতে দেখতে আমার আর তর সইছে না।’
সাম্প্রতিক সময়ে একাধিক শারীরিক সমস্যায় ভুগলেও সামাজিক মাধ্যমে সব সময়ই সরব ৮২ বছর বয়সী পেলে। মরুর দেশ কাতারে অনুষ্ঠেয় আসরে তিতের শিষ্যরা গোটা জাতিকে গর্বিত করবেন বলে আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন তিনি, ‘আমি এখানে এই দলটাকে (ব্রাজিল) আমার আত্মবিশ্বাসের ভোট দিচ্ছি এবং আমাদের জাতীয় দলকে শুভকামনা জানাচ্ছি।’
ফুটবলের বিশ্ব আসরের আগে দারুণ ছন্দে আছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ১৭ ম্যাচের ১৪টি জিতে পয়েন্ট তালিকায় সেরা হয়েই বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দলটি। আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে সেলেসাওরা। ‘জি’ গ্রুপে তাদের প্রতিপক্ষ হিসেবে আরও রয়েছে ক্যামেরুন ও সুইজারল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ