Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়ো সুয়ারেজ-কাভানিতেই সওয়ার উরুগুয়ে রোনালদোর পর্তুগালে অপরিহার্য পেপে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস এবার ৩৯ বছরের পেপের সঙ্গে মেলবন্ধন করালেন ১৯ বছর বছর বয়সী অ্যান্তোনিও সিলভার। কাতার বিশ্বকাপ উপলক্ষে পরশু মধ্যরাতে ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন সান্তোস। স্বভাবিকভাবেই দলটির নেতৃত্বের ভার ক্রিস্টিয়ানো রোনালদোর উপর। তবে এই মৌসুমের গোটাটাই চোটের সঙ্গে যুদ্ধ করা পেপে দলে থাকবেন কিনা, তা নিয়ে ছিল সন্দেহ। তবে রক্ষণে পেপে থাকছেন। বড় চমক হচ্ছে দুই সপ্তাহ আগে উনিশে পা দেওয়া সেন্টারব্যাক অ্যান্তোনিওর দলে প্রথমবারের মত অন্তর্ভুক্তি। মজার তথ্য হচ্ছে পেপের মারতিমোর হয়ে পেশাগত ফুটবলে অভিষেক ২০০২ সালের জুলাই মাসে, আর অ্যান্তোনিওর জন্ম এর পরের বছরের অক্টবরে। বেনফিকার আরেক তরুণ ফরোয়ার্ড গোঞ্জাল রামোসও প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন।
দুই দিন আগে সান্তোস বলেছিলেন, ‘এই মুহুর্তে সেরা এমন খেলোয়াড়দের দলে রাখতেই, আমাদের ইতিহাস তৈরী করা কাউকে বাদ দিতে হতে পারে।’ এই কথার পরেই পর্তুগিজ সমর্থকদের মাঝে ছিল একটাই প্রশ্ন। কাকে বাদ দিবেন কোচ? গতকাল পাওয়া গেল সেই উত্তর। পর্তুগালের ২০১৬ সালের ইউরো জয়ের দুই সারথী জোয়াও মৌতিনহো ও রেনাতো সানচেজের সুযোগ হচ্ছে না কাতার বিশ্বকাপে। অথচ এই দুইজনই প্রত্যক্ষভাবে অবদান রেখেছিলেন দেশকে মহাদেশীয় সেরার কাতারে নিতে। তাছাড়া রোনালদোর পর মৌতিনহো পর্তুগালের জার্সিতে সর্বোচ্চ ১৪৬টি ম্যাচ খেলেছেন। তাছাড়া দলে জায়গা হয়নি উইঙ্গার গোন্সালো গুয়েদেসের। আর চোটের কারণে নেই দলের অপরিহার্য ফরোয়ার্ড দিয়াগো জোটার। গত মাসের ১৬ তারিখ ম্যানচেস্টার সিটির বিপক্ষে লিভারপুলের হয়ে ইপিএলের ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন এই ফুটবলার। আরেক উইঙ্গার পেড্রো নেটোও চোট থেকে সেরে না উঠায় বাদ পড়েছেন।
তবে দলে ঠিকই সুযোগ পেয়েছেন উইলিয়াম কার্ভালহো। পর্তুগিজ ফুটবল বিশেষজ্ঞ ও সমর্থকদের দাবি, এই মিডফিল্ডারের ধীরগতি কারণে ও চাপের সময়ে বল পাস দেওয়ার সামর্থের অভাবেই পর্তুগালকে ধুঁকতে হয়েছে সর্বশেষ ইউরোকাপ ও নেশন্স লিগে। তাছাড়া আরেক মিডফিল্ডার জোয়াও মারিওর অন্তর্ভুক্তিও যথেষ্ঠ প্রশ্নবিদ্ধ। পর্তুগাল পূর্বে যে ৭বার বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল, প্রতিবারই স্পোর্টিংয়ের ফুটবলার স্কোয়াডে ছিল লুইস ফিগো ও রোনালদোর শৈশবের ক্লাব ও পর্তুগালের ফুটবলার তৈরির সবচেয়ে বড় আঁতুড়ঘর স্পোর্টিং সিপি থেকে। তবে এবার নেই একজনও। দলটির প্রবীণ ম্যানেজার সান্তোস বলছেন, ‘রোনালদোসহ যে খেলোয়াড়দের ডেকেছি, সবার মধ্যেই জয়ের ক্ষুধা আছে, পর্তুগালকে বিশ্ব চ্যাম্পিয়ন বানানোরক্ষুধা আছে।’
গ্রুপ ‘এইচ’এ আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে পর্তুগাল। এরপর রোনালদোরা উরুগুয়ের মুখোমুখি হবে ২৮ নভেম্বর, আর দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবে ২ ডিসেম্বর।
একই দিন দুই অভিজ্ঞ তারকা এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজকে নিয়েই বিশ্বকাপের ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন উরুগুয়ের কোচ দিয়েগো আলনসো। তাছাড়া চোট থেকে পুরোপুরি সেরে না ওঠা বার্সেলোনা ডিফেন্ডার রোনালদ আরাউহোকে নিয়ে বাজি ধরেছে লাতিন আমেরিকার দলটি।
কাভানি ও সুয়ারেজ দুইজনই জীবনের ৩৫ বসন্ত পার করেছেন। তাছাড়া ডিফেন্ডার দিয়াগো গোদিন এবং গোলরক্ষক ফার্নান্দো মুসালেরা বয়স এখন ৩৬ চলছে। এই দুই অভিজ্ঞ চার ফুটবলার তাদের ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন কাতারে। এদের মাঝে কাভানি কিছুটা চোটে ভুগলেও বাকি ৩ জন ফিট আছেন।
আলনসোর ঘোষিত দলের মিডফিল্ড সম্ভবত এবারের বিশ্বকাপের সেরা মিডফিল্ডগুলর একটি। ভালভার্দে, বেন্টাকুর, পেলিস্ত্রি ও তোরেইরাদের নিয়ে গড়া মধ্যমাঠ অসম্ভব ভারসাময়পূর্ণ। আক্রমণে দারউইন নুনেজ হতে চলছেন আলোনসোর তুরুপের তাস।

পর্তুগাল স্কোয়াড
গোলরক্ষক : দিয়োগো কস্তা, রুই প্যাট্রেসিও, জোসে সা। ডিফেন্ডার : দিয়োগো ডালোট, জোয়াও কানসেলো, দানিলো পেরেইরা, পেপে, রুবেন দিয়াস, অ্যান্তোনিও সিলভা, নুনো মেন্দেস, রাফায়েল গেরেইরো। মিডফিল্ডার : রুবেন নেভেস জোয়াও পালিয়ানিয়া, উইলিয়াম কারভালিও, ব্রুনো ফার্নান্দেস, ভিতিনিয়া, ওতাভিও, জোয়াও মারিও, মাথিউস নুনেস, বের্নার্দো সিলভা। ফরোয়ার্ড : ক্রিস্টিয়ানো রোনালদো, রাফায়েল লিয়াও, জোয়াও ফেলিক্স, রিকার্ডো হোর্তা, গোঞ্জালো রামোস, আন্দ্রে সিলভা।

উরুগুয়ে দল
গোলকিপার : ফার্নান্দো মুসলেরা, সের্হিও রোচেট ও সেবাস্তিয়ান রোসা। ডিফেন্ডার : ডিয়েগো গোডিন, হোসে মারিয়া হিমিনেজ, সেবাস্তিয়ান কোতেস, মার্টিন ক্যাসেরেস, রোনালদ আরাউহো, ম্যাতিয়াস ভিনা, ম্যাথিয়াস অলিভেরা, গুইলার্মো ভ্যারেলা ও হোসে রদ্রিগেজ। মিডফিল্ডার : ম্যাথিয়াস ভেচিনো, রদ্রিগো বেন্টাকুর, ফেদে ভালভার্দে, লুকাস তোরেইরা, ম্যানুয়েল উগার্তো, ফাকুন্দো পেলেস্ত্রি, নিকোলাস দে লা ক্রুজ, জর্জিয়ান আরাসাকেতা, অগাস্তিন ক্যানোবিও ও ফাকুন্দো তোরেস। ফরোয়ার্ড : দারউইন নুনেজ, লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি ও ম্যাক্সিমিলিয়ানো গোমেজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ