Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশালে বিএনপি’র মিডিয়া সেল-এর মত বিনিময়সভায় বক্তাগন

দেশে মানুষের ভোটাধিকার হরন করে বিনা ভোটে ক্ষমতা দীর্ঘ মেয়াদী করতে গুম সহ ভয়ভীতি দেখান হচ্ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ৭:৩৪ পিএম

বিএনপি’র মিডিয়া সেল-এর পক্ষ থেকে ‘ জবাবদিহিমূলক রাষ্ট্র ব্যবস্থা গঠনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরবর্তি জাতীয় সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট জাতীয় সংসদ প্রতিষ্ঠার লক্ষে বরিশালের বিশিষ্টজনদের সাথে এক মতবিনিময় সভায় নানা মত ও বক্তব্য উঠে এসেছে। শুক্রবার বিকেলে বরিশাল প্রেস ক্লাব মিলনায়তনে এ সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপি মিডিয়া সেল-এর সদস্য সচিব শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী।

মত বিনিসময় সভার মূল প্রবন্ধে নির্বাচন পারবর্তি ফ্যাসিষ্ট বিরোধী জাতীয় সরকার সহ দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট গঠনের লক্ষ্যে বিভিন্ন যুক্তি তুলে ধরা হয়। সভায় জানান হয়, দেশে মানুষের ভোটাধিকার হরন করে বিনা ভোটে ক্ষমতা দীর্ঘ মেয়াদী করার লক্ষ্যে বিভিন্নভাবে গুম সহ ভয়ভীতি দেখান হচ্ছে। গনতন্ত্রকামী কিংবা ভিন্ন দল-মতের মানুষকে গুম করে রাখার অভিযোগও করা হয় প্রবন্ধে। এসব গুম আর আওয়ামী লীগ এখন মিলেমিশে একাকার।
প্রবন্ধে অভিযোগ করা হয়, ’৭৫-এর ৭ নভেম্বর পরাজিত অপশক্তি মহাজোটের নামে একজোট হয়ে ফখরুদ্দিন-মইনউদ্দিন চক্রের সুকৌশল ষড়যন্ত্রে ২০০৮-এর ডিসেম্বরে বিতর্কিত নির্বাচনে ক্ষমতা দখল করার পর্বে আবারও পথ হারায় বাংলাদেশ। বিনাভোটে ক্ষমতা দখলে রাখতে এ অপশক্তি ২০১৪’র জাতীয় নির্বাচনের আগে বিনাভোটে ১৫৩ জনকে এমপি ঘোষনা করে। একইভাবে ২০১৮’র নির্বাচনে ভোটের আগের রাতেই ভোট ডাকাতি করে নিশিরাতের গনবিরোধী সরকারকে অবৈধ প্রক্রিয়ায় জন্ম দেয়। প্রবন্ধে অভিযোগ করা হয়, এ অপশক্তির ক্ষমতার খায়েশ মেটাতে গিয়ে র‌্যাব সহ দেশের আইনÑশৃংখলা বাহিনীকে আজ সারা বিশে^ গুম-খুন-অপহরন আর মানবাধিকার লংঘনকারী বাহিনী হিসেবে চিহ্ঞিত হতে হচ্ছে।
বারবার জনগনকে উপেক্ষা করে বিনাভোটে ক্ষমতাসীন মাফিয়া চক্র বিগত ১৪ বছরে রাষ্ট্র ব্যাবস্থাকে ধ্বংশ করে দিয়েছে অভিযোগ করে রাষ্ট্রের সব সাংবিধানিক ও বিধিবদ্ধ প্রতিষ্ঠানকে অকাকার্যকর করারও কথাও বলা হয়। মত বিনিময় সভায় নির্বাচন কমিশনের বিরুদ্ধে ‘ডিজিটাল পদ্ধতিতে জনগনের ভোট ডাকাতি করতে জোর করে ইভিএম চাপিয়ে দেয়ার মিশনে ব্যস্ত’ বলেও অভিযোগ করা হয়।
মতবিনিময় সভায় দুদকের বিরুদ্ধে অভিযোগ তুলে জানান হয়, ‘জনগন বিশ^াস করে দুদক নিজেরাই দূর্নীতির চাষ করে’। আগে প্রতিষ্ঠানটিকে কলঙ্কমুক্ত ও দূর্নীতিমুক্ত করার তাগিদ দিয়ে ‘বর্তমান সরকারের আমলে মূল নীতিই যেন দূনীতি’ বলে অভিযোগ করে ‘গত এক যুগে দেশ থেকে ১০ লক্ষ কোটি টাকা পাচার’এর অভিযোগ করা হয় বিএনপি মিডিয়া সেল-এর এ মত বিনিময় সভার মূল প্রবন্ধে।
মিডিয়া সেলে-এর প্রধান জহির উদ্দিন স্বপনের সভাপতিত্বে মত বিনিময় সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বিএনপি’র মহিলা এমপি ব্যারিষ্টার রুমিন ফারহানা, ডিউজে নেতা কাদের গনি চৌধুরী, আলী মাহমুদ,বিপ্লব কুমার পোদ্দার, সাংবাদিক নুরুল আলম ফরিদ, সাংবাদিক হুমায়ুন কবির, ডাঃ পারভেজ রেজা কাকন,ডাঃ মিজানুর রহমান, সাবেক মহিলা এমপি শাম্মি আক্তার, জাতীয় পার্টি নেতা অধ্যাপক মহশিন উল ইসলাম হাবুল, কমরেড হারুনর রশিদ, দেওয়ান আব্দুর রশিদ নিলু, এ্যডভোকেট আলী আহমদ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সহ সমাজের বিভন্ন স্তরের মানুষ।
ইতোপূর্বে নগরীর বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান বিডিএস মিলনায়তনে এমত বিনিময় সভার আয়োজন করা হলেও বৃহস্পতিবার গভীর রাতে সেখানের অনুমোদন বাতিলের পরে শুক্রবার সকালে প্রেসক্লাব মিলনায়তনে নতুন ভ্যানু নির্ধারন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিময়সভা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ