Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে সহায়তা নিয়ে বাইডেনের প্রশাসনে বিভক্তি বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ৬:৩৮ পিএম | আপডেট : ৬:৪৭ পিএম, ১১ নভেম্বর, ২০২২

রাশিয়ার সাথে তার যুদ্ধের কূটনৈতিক অবসানের জন্য ইউক্রেনকে চাপ দিতে হবে কিনা তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের সর্বোচ্চ পর্যায়ে একটি মতবিরোধ দেখা দিয়েছে। আমেরিকার শীর্ষ জেনারেল রাশিয়ার সাথে আলোচনার জন্য ইউক্রেনকে চাপ দেয়ার আহ্বান জানিয়েছিলেন। তবে প্রেসিডেন্ট বাইডেনের অন্যান্য উপদেষ্টারা তাদে দ্বিমত পোষণ করেন। তারা যুক্তি দেন যে, এর সময় এখনো হয়নি।

জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক এ. মিলি অভ্যন্তরীণ বৈঠকে যুক্তি তুলে ধরেছেন যে, ইউক্রেনীয়রা শীত শুরু হওয়ার আগে যুদ্ধক্ষেত্রে যুক্তিসঙ্গতভাবে যতটা আশা করতে পারে ততটা অর্জন করেছে এবং এখন তাই তাদের প্রতিরক্ষা শক্ত করা উচিত। এতে দর কষাকষির টেবিলে তাদের লাভ হবে। আলোচনার বিষয়ে অবহিত কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। কিন্তু অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এই ধারণাটিকে প্রতিহত করেছেন, বজায় রেখেছেন যে কোনো পক্ষই আলোচনার জন্য প্রস্তুত নয় এবং যুদ্ধে কোনো বিরতি শুধুমাত্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পুনরায় সংগঠিত হওয়ার সুযোগ দেবে। যদিও বাইডেনের উপদেষ্টারা বিশ্বাস করেন যে, যুদ্ধ সম্ভবত আলোচনার মাধ্যমেই নিষ্পত্তি করা হবে, কর্মকর্তারা বলেছেন, তারা উপসংহারে পৌঁছেছেন যে মুহূর্তটি এখনো আসেনি এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ইউক্রেনীয়দের গতি থাকার সময় পিছিয়ে থাকার জন্য চাপ দেয়া উচিত নয়।

বিতর্ক, যা কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে বর্ণনা করেছেন, সাম্প্রতিক দিনগুলিতে জনসাধারণের মধ্যে ছড়িয়ে পড়েছে কারণ জেনারেল মিলি তার ব্যক্তিগত পরামর্শের ইঙ্গিত করে প্রকাশ্য মন্তব্য করেছিলেন। বুধবার নিউইয়র্কে এক বক্তৃতায় তিনি বলেন, ‘মুহূর্তটি কাজে লাগান।’ বৃহস্পতিবার সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বিস্তারিত জানান। তিনি বলেন, ‘আমরা ইউক্রেনের সামরিক বাহিনীকে রুশ সামরিক বাহিনীর সাথে থেমে যেতে দেখেছি। এখন, ভবিষ্যত কী ধারণ করে তা নিশ্চিতভাবে জানা যায়নি, তবে আমরা মনে করি এখানে কিছু কূটনৈতিক সমাধানের কিছু সম্ভাবনা রয়েছে।’

হোয়াইট হাউস, তবে, এমন কোনো ধারণা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করছে যে, তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে রাশিয়ান হানাদারদের ভূখণ্ড হস্তান্তর করার জন্য চাপ দিচ্ছে এমনকি মস্কো কৌশলগত শহর খেরসন থেকে সেনা প্রত্যাহার করার পরেও। প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র ইউক্রেনের ওপর চাপ দিচ্ছে না। ‘আমরা ইউক্রেনের সাথে কিছু করার জন্য জোর দিচ্ছি না। আমরা যা করছি তা হল অংশীদার হিসাবে পরামর্শ করা এবং কেবল জনসাধারণের বিবৃতি বা নৈতিক সমর্থনের মাধ্যমে নয় বরং আমি আগে যে ধরনের সামরিক সহায়তার কথা উল্লেখ করেছি তার বাস্তব, শারীরিক সমর্থনের মাধ্যমে আমাদের সমর্থন প্রদর্শন করছি,’ তিনি বলেন।

প্রকৃতপক্ষে, বৃহস্পতিবার পেন্টাগন ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনে আরও ৪০০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা পাঠাচ্ছে। যাইহোক, প্রতিরক্ষা বিভাগ গ্রে ঈগল এমকিউ-১সি ড্রোনের জন্য ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে, যা আমেরিকান কর্মকর্তারা আশঙ্কা করছেন যে, রাশিয়ান ভূখণ্ডে লক্ষ্যবস্তুতে আঘাত করতে ব্যবহার করা যেতে পারে, যা যুদ্ধের একটি বিপজ্জনক বৃদ্ধির ঝুঁকি তৈরি করতে পারে, ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে।

গত সপ্তাহে সুলিভানের কিয়েভ সফরে কিছু ধারণা ছিল যে, বাইডেন প্রশাসন জেলেনস্কিকে অন্তত আলোচনার জন্য আগ্রহ দেখাতে অনুরোধ করছে, কিন্তু আমেরিকান কর্মকর্তারা তা অস্বীকার করেছেন। পরিবর্তে তারা বলেছিলেন, একটি বৈঠকের শেষে প্রধানত যুদ্ধ সম্পর্কিত অন্যান্য বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে সুলিভান জেলেনস্কিকে ‘একটি ন্যায়সঙ্গত শান্তি’র উপায় খুঁজতে পরামর্শ দিয়েছিলেন।

বুধবার একটি সংবাদ সম্মেলনে বাইডেনের অস্পষ্ট মন্তব্যের ফলে বিভ্রান্তি আরও বেড়ে গিয়েছিল। ইউক্রেনের এখন আলোচনা শুরু করার জন্য প্রয়োজনীয় লিভারেজ আছে কিনা জানতে চাইলে প্রেসিডেন্ট ‘ইউক্রেন রাশিয়ার সাথে সমঝোতা করতে প্রস্তুত কিনা তার পাশাপাশি এটাও দেখার বিষয় তারা বিচার পাচ্ছে কিনা।’ তিনি ইউক্রেনকে কিছু অঞ্চল ছেড়ে দেয়ার কথা বিবেচনা করার পরামর্শ দিচ্ছেন কিনা তা নিয়ে পরে চাপ দেয়া হলে, বাইডেন দ্রুত না বলে দেন। ‘এটি ইউক্রেনীয়দের উপর নির্ভর করে। ইউক্রেন ব্যতীত ইউক্রেন সম্পর্কে কিছুই নয়,’ তিনি বলেছিলেন, অফিসিয়াল লাইনের পুনরাবৃত্তি করে যে কোনও রেজোলিউশন কিয়েভ দ্বারা নির্ধারণ করতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপ নয়। ‘আমি একটি জিনিস জানি: আমরা তাদের বলতে যাচ্ছি না তাদের কী করতে হবে।’

বর্তমান ও সাবেক কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেন, প্রশাসনের অবস্থানের সূক্ষ্মতা হারিয়ে গেছে। বর্তমানে আলোচনার জন্য চাপ না দিলেও, প্রশাসন পরবর্তী কোনো তারিখে কূটনীতির জন্য প্রস্তুত হতে চায় যখন এটি অর্থপূর্ণ হবে। তবে বৈদেশিক নীতি বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার কাছ থেকে ইউক্রেনের আরও বেশি অঞ্চল জয় করার ক্ষমতা নিয়ে বাজি ধরা একটি ভুল হবে।

ইউক্রেনের যুদ্ধ প্রচেষ্টার জন্য আমেরিকান সমর্থনের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তোলার সময় ওয়াশিংটনে এই বিতর্ক শুরু হয়। ক্যালিফোর্নিয়ার প্রতিনিধি কেভিন ম্যাককার্থি, নবনির্বাচিত কংগ্রেসে হাউস স্পিকার হওয়ার প্রত্যাশী রিপাবলিকান নেতা, ইউক্রেনে অব্যাহত সহায়তার জন্য একটি ‘ব্ল্যাঙ্ক চেক’ প্রত্যাখ্যান করেছেন, যদিও কেনটাকির সেনেটর মিচ ম্যাককনেল সহ অন্যান্য রিপাবলিকান নেতারা কিয়েভের অবিচল সমর্থনকারী হিসাবে রয়েছেন।

প্রগতিশীল হাউস ডেমোক্র্যাটদের একটি দল সম্প্রতি আলোচনার সুপারিশ করে একটি চিঠি প্রকাশ করেছে, তারপর সমালোচনার মুখে তা প্রত্যাহার করেছে। কিন্তু বামপন্থীদের কেউ কেউ আলোচনার জন্য চাপ দিচ্ছেন। নিউইয়র্কের ডেমোক্র্যাট প্রতিনিধি আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ এই সপ্তাহে ইন্টারসেপ্টকে বলেছেন, ‘আমি বিশ্বাস করি যে প্রগতিশীলরা সর্বদা কূটনৈতিক সমাধানের দিকে ঝুঁকতে পরামর্শ দিয়েছে। আমাদেরও এটির উপর নির্ভর করা উচিত।’

হোয়াইট হাউসে অভ্যন্তরীণ আলোচনায়, জেনারেল মিলি কূটনীতির পক্ষে একটি শক্তিশালী কণ্ঠস্বর ছিলেন। তিনি স্যাটেলাইট ইমেজের দিকে ইঙ্গিত করেছেন যেটি দেখায় যে, রাশিয়ানরা পরিখা খনন করছে এবং শীতের প্রস্তুতির জন্য অধিকৃত অঞ্চলের মধ্যে দৃঢ় লাইন স্থাপন করছে, যখন ফ্রন্টগুলি সম্ভবত স্থিতিশীল হবে। খেরসন থেকে তাদের সেনা প্রত্যাহার একটি আরও প্রতিরক্ষামূলক অবস্থান স্থাপনের লক্ষ্য ছিল বলে মনে হয়েছিল। যদি মার্কিন যুক্তরাষ্ট্র এই মুহুর্তে আলোচনার জন্য চাপ দেয়, কর্মকর্তারা বলেছেন, সুলিভানের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে, তারা পুতিনের কাছে একটি বার্তা পাঠাবে যে, তাকে যা করতে হবে তা হ’ল যুদ্ধকে আরও কিছুটা দীর্ঘায়িত করা এবং শেষ পর্যন্ত আমেরিকানরাই তার হয়ে তার জন্য কাজ করবে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

Show all comments
  • নিয়মিত পাঠক ১২ নভেম্বর, ২০২২, ৮:৫৬ এএম says : 0
    আন্তর্জাতিক ডেস্কে যে ইডিট করে উনি অশিক্ষিত...। মুর্খ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ