Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডারউইনের বিবর্তনবাদ অধ্যয়ন করা হারাম জুমার খুৎবা পূর্ব বয়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ৬:৩৬ পিএম

মুসলমানদের পাঠ্যতালিকায় বিবর্তন থাকতে পারে না। চার্লস ডারউইন এর বিবর্তনবাদে সৃষ্টি কর্তাকে অস্বীকার করা হয়েছে। তার থিউরিতে মানুষ এসেছে বানর থেকে, অথচ পবিত্র কোরআনে বলা হয়েছে মানুষের স্রষ্টা স্বয়ং আল্লাহ। ডারউইনের বিবর্তনবাদ অধ্যয়ন করা হারাম। ধর্মীয় শিক্ষা বাদ দিয়ে আদর্শ রাষ্ট্র সোনার বাংলাদেশ গড়া সম্ভব নয়। আজ জুমার খুৎবা পূব বয়ানে পেশ ইমাম এসব কথা বলেন।

আজ নগরীর মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমে জুমার খুৎবা পূর্ব বক্তব্যে খতিব প্রিন্সিপাল মাওলানা খালিদ সাইফুল্লাহ বলেন, মুসলনমানদের ঈমান আনার পর প্রথম কাজ হচ্ছে সে পড়বে, সে শিখবে জানবে। এটাই মহাগ্রন্থ আল কোরআনের প্রথম নির্দেশ। যেমন আল্লাহ বলেন, ইক্বরা-পড়। সূরা আলাক : ০১। আর এ কাজটি অবশ্য কর্তব্য। প্রিয়নবী (সা.) বলেন, ইলম অর্জন করা সকল মুসলমানের জন্য ফরজ-ইবনে মাজাহ। দ্বীন চর্চার জন্য যে ইলম আছে তা অবশ্যই সকলকে শিখতে হবে। খতিব বলেন, মুসলমানদের শিক্ষা কি ভাবে হবে, এর সূত্র কী হবে তা দিবালোকের ন্যায় স্পষ্ট। আল্লাহ তায়া’লা পবিত্র কোরআনের প্রথম নির্দেশের মধ্যেই তা স্পষ্ট করেছেন। তিনি বলেন পড় তোমার রবের নামে। সূরা আলাক : ০১
খতিব যে শিক্ষা আল্লাহকে স্বীকার করে না, আল্লাহর পরিচয় অস্বীকার করে কিংবা তাঁর সাথে শরীক করতে শেখায় তা অধ্যয়ন করা, অর্জন করা হারাম। মুসলিম তা করতে পারে না। যেমন চার্লস রবিন ডারউইন এর বিবর্তনবাদ। মুসলমানদের পাঠ্যতালিকায় বিবর্তনা থাকতে পারে না। চার্লস ডারউইন এর বিবর্তনবাদে সৃষ্টি কর্তাকে অস্বীকার করা হয়েছে। তার থিউরিতে মানুষ এসেছে বানর থেকে, অথচ পবিত্র কোরআনে বলা হয়েছে মানুষের ¯্রষ্টা স্বয়ং আল্লাহ। পবিত্র কোরআনে আল্লাহ রাব্বুল আলামীন বলেন : হে মানব সমাজ, তোমরা তোমাদের পালনকর্তাকে ভয় কর, যিনি তোমাদের এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছেন এবং যিনি তার থেকে তার সঙ্গীনীকে সৃষ্টি করেছেন, আর বিস্তার করেছেন তাদের দুজন থেকে অগণিত পুরুষ ও নারী। সূরা নিসা : ০১
হে মানব, আমি তোমাদেরকে এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরে পরিচিত হও। সূরা হুজুরাত : ১৩।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন আজ জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, হাশরের ময়দানে চারটি প্রশ্নের জবাব না দিয়ে কেউ এক কদমও নড়তে পারবে না। প্রথম প্রশ্ন হবে হায়াতের জিন্দেগী কী ভাবে কাটিয়েছে। দ্বিতীয় প্রশ্ন হবে যৌবন কাল কী ভাবে অতিবাহিত করেছে। দুনিয়াটা হচ্ছে পরীক্ষার ঘর। পরীক্ষার পর আল্লাহ মূল্যায়ন করবেন। খতিব বলেন, কিয়ামতের ভয়াবহতা যদি কেউ বুঝতো তা’হলে দুনিয়ার ভোগ বিলাসের কথা ভুলে যেতো। যারা আখেরাতের প্রস্তুতি নিবে তারা কঠিন হাশরের দিনে সবল থাকবেন। খতিব বলেন, গুনাহের জন্য আল্লাহর কাছে বেশি বেশি তাওবাহ ইস্তিগফার করতে হবে। তিনি বলেন, শেষ রাতে মহান আল্লাহ প্রথম আসমানে নেমে আসেন এবং কে আছো আমার কাছে ক্ষমা চাইবে আমি তাকে ক্ষমা করে দিবো। খতিব বলেন, সন্তানদের ধ্বংসের দিকে ঠেলে দেয়া যাবে না। দুনিয়া ও আখেরাতের কল্যাণের জন্য সন্তানদের সুশিক্ষা দিতে হবে। তিনি বলেন, কিয়ামতের দিন আল্লাহ ৭ ব্যক্তিকে আরশের নীচে ছায়া দান করবেন। সে দিকে আমাদের নজর দিতে হবে। বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন বলেছেন, ধর্মীয় শিক্ষা বাদ দিয়ে আদর্শ রাষ্ট্র সোনার বাংলাদেশ গড়া সম্ভব নয়। ইসলামী শিক্ষার অভাবেই দেশে অপরাধ প্রবণতা দিন দিন বেড়ে চলছে। সবধরনের অপরাধ নির্মূলে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। কোরআন ও সুন্নাহর সহীহ দীক্ষা পেলে মানুষের মধ্যে আল্লাহর ভয় সৃষ্টি হবে। দেশে খুন, সন্ত্রাস, ধর্ষণ, দুর্নীতিসহ সকল অপকর্ম বন্ধ হবে। ইতিহাস সাক্ষী আল্লাহ প্রদত্ত কোরআনী শিক্ষাব্যবস্থা যা মুহাম্মদ (সা.) কে দিয়ে পাঠানো হয়েছিল তা প্রয়োগে তিনি আইয়্যামে জাহিলিয়্যাতের বর্বর জাতিকে সোনালী জাতিতে রূপান্তরিত করতে সক্ষম হয়েছেন। আজ রাজধানীর কামরাঙ্গীরচর রহমতিয়া জামে মসজিদে জুমার বয়ানে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, আদর্শ সমাজ গঠনে প্রাইমারী স্তর থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করা প্রয়োজন। কেননা ইসলামী শিক্ষাব্যবস্থা ছাড়া আদর্শ সমাজ গঠন করা সম্ভব নয়। তাই মুসলিম প্রধান দেশ হিসেবে দেশ ও জাতির স্বার্থে সরকারকেই ইসলামি শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে কাজ করতে হবে।



 

Show all comments
  • N Islam ১১ নভেম্বর, ২০২২, ১১:২৬ পিএম says : 0
    বিজ্ঞাণ ও মতবাদ দুটো এক জিনিস নয় । মানুষ বিজ্ঞাণ জাতীয় কোন কিছু চিন্তা করে যুক্তি দেখিয়ে প্রকাশ করলে, সেটা মতবাদ বা হাইপোথিসিস । মতবাদ যদি বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রমাণিত হয়, তখন সেটিকে বিজ্ঞান বলা হয় । ডারউইনের বিবর্তনবাদ একটি হাইপোথিসিস মাত্র, যেটি বিজ্ঞানের ন্যূনতম মানদন্ডেও উত্তীর্ণ হয়নি । অথচ তথাকথিত বিজ্ঞাণমনস্ক (যাদের অধিকাংশই বিজ্ঞানের ছাত্রই নয়) ইসলাম বিদ্বেষীরা ডারউইনের বিবর্তনবাদকে কুরআনের বক্তব্যের বিপরীতে দাঁড় করিয়ে বিকৃত আত্মপ্রসাদ লাভ করে ।
    Total Reply(0) Reply
  • Md Sultan Mahmud ১১ নভেম্বর, ২০২২, ১০:৪১ পিএম says : 0
    এই যুগে বিবর্তন বাদ চলে কি সব দেশেই এই নিয়ে মতোভেদ আছে।আশা করি এক দিন এই মতো বাদ টিকবে না ইসলামের জয় হবে ইনশাল্লাহ।
    Total Reply(0) Reply
  • Gias uddin ১১ নভেম্বর, ২০২২, ৬:৫১ পিএম says : 0
    বিবর্তনবাদের প্রতিপাদ্যবিষয় হলো সৃষ্টিকর্তার ধারণা থেকে মানুষকে বের করে দেয়া। কারণ, ডারউইনবাদ বা নব্যডারউইনবাদ-এর বক্তব্য ‘সব কিছু প্রকৃতি থেকে সৃষ্টি হয়েছে।
    Total Reply(0) Reply
  • Kader sheikh ১১ নভেম্বর, ২০২২, ৬:৫২ পিএম says : 0
    এভাবে যদি সামনে ৮/১০ বছর এভাবে চলতে থাকে, তাহলে এদেশের প্রায় ৩০% মানুষ সৃষ্টিকর্তার অস্তিত্বে বিশ্বাস করবে না। এখন যে সমস্ত শিক্ষার্থীরা এগুলো পড়ছে তারা আগামীতে বাবা মা হবে। বাবা মা যদি সৃষ্টিকর্তার ধারণায় সন্দিহান থাকেন, তবে সন্তানরা কী করবে?
    Total Reply(0) Reply
  • মহিউদ্দিন ১১ নভেম্বর, ২০২২, ৭:৩২ পিএম says : 0
    ডারউইনের 'বিবর্তনবাদ' অধ‍্যায় বাতিলের দাবি করছি।
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ১১ নভেম্বর, ২০২২, ১০:৪১ পিএম says : 0
    ৯০ শতাংশ মুসলমানদের দেশের পাঠ্যতালিকায় নাস্তিকদের থিউরি থাকতে পারে না।
    Total Reply(0) Reply
  • Masud Rana Talukder ১১ নভেম্বর, ২০২২, ১০:৪১ পিএম says : 0
    আল্লাহ আপনি সকল ফিতনা এবং বাতিল থেকে আপনার বান্দাদেরকে হেফাজত করুন!!
    Total Reply(0) Reply
  • মহিউদ্দিন ১১ নভেম্বর, ২০২২, ৭:৩২ পিএম says : 0
    ডারউইনের 'বিবর্তনবাদ' অধ‍্যায় বাতিলের দাবি করছি।
    Total Reply(0) Reply
  • Kader sheikh ১১ নভেম্বর, ২০২২, ৬:৫০ পিএম says : 0
    অনতিবিলম্বে পাঠ্য বই থেকে ডারউইনের ‘বিবর্তনবাদ’ অধ্যায় বাতিলের দাবি জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Omar Faruque ১১ নভেম্বর, ২০২২, ১০:৪১ পিএম says : 0
    ডার-উইনের মতবাদ বিশ্বাস করলে ঈমান চলে যাবে, কারণ এটা ইসলামের শ্বাশ্বত প্রাকৃতিক মতবাদের বিপরীত।
    Total Reply(0) Reply
  • Aqa Md Fazlul Haque ১১ নভেম্বর, ২০২২, ৮:৩১ পিএম says : 0
    This year Nobel prize for physiology/medicine and Vaccine for corona, small pox etc all Vaccine have justified theory of evaluation!
    Total Reply(0) Reply
  • Jahanara Begum ১১ নভেম্বর, ২০২২, ৬:৪৮ পিএম says : 0
    ২০১৩ সালে শিক্ষার আধুনিকায়নের নামে নতুন একটি বাতিল বিষয়বস্তু ডারউইনের বিবর্তনবাদ শিক্ষা নবম-দশম শ্রেণি থেকে শুরু করে মাস্টার্স শ্রেণি পর্যন্ত পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা হয়। এ শিক্ষা চলতে থাকলে কয়েক প্রজন্ম পর পশ্চিমা দেশসমূহের মতো মুসলিম অধ্যুষিত বাংলাদেশ সবার অগোচরেই নাস্তিক অধ্যুষিত রাষ্ট্রে পরিণত হবে। অনতিবিলম্বে পাঠ্য বই থেকে ডারউইনের ‘বিবর্তনবাদ’ অধ্যায় বাতিলেরও দাবি করছি
    Total Reply(0) Reply
  • প্রতি বিন্দু ১২ নভেম্বর, ২০২২, ১:২৫ পিএম says : 0
    বিবর্তন হাইপোথিসিস নয়, বিবর্তন প্রমানিত।এই বছরে বিবর্তন এ নোবেল দেওয়া হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুমার খুৎবা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ