Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

লেন্সবন্দি দুর্লভ তুষারচিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

বিশ্বের বিরলতম দৃশ্যগুলোর মধ্যে বলা হয় একে। সেই হিমালয়ের তুষারচিতার ছবি লেন্সবন্দি করলেন আমেরিকার আলোকচিত্রী কিট্টিয়া পওলোস্কি। আদিগন্ত বরফসাদা হিমালয়ের চ‚ড়া, বিপজ্জনক খাদের পাশে ধরা দিল দুর্লভ সেই শ্বাপদ। সামাজিক মাধ্যমে বাজিমাত করেছে তুষারচিতার ছবি। নেপালের খুম্বু হিমবাহের ‘ফ্যান্টম অ্যালি’-তে বরফে মোড়া চ‚ড়ায় ধরা দিয়েছে তুষারচিতা। তার ছবি ইনস্টাগ্রামে শেয়ার করে কিট্টিয়া লিখেছেন ‘বিশ্বের কঠিনতম শ্বাপদ-তুষারচিত’। এ বিরল প্রাণীর ছবি ক্যামেরাবন্দি করার জন্য তাকে প্রায় ১৬৫.৭ কিমি পথ ব্যাকপ্যাক নিয়ে ট্র্যাকিং করতে হয়েছে।
অন্য ছবিতে আলোকচিত্রী কিট্টিয়া তুষারচিতার ছবি শেয়ার করেছেন মাউন্ট এভারেস্ট এবং মাউন্ট পুমোরির ছায়ায়। ক্যাপশনে জানান, এভারেস্ট বেস ক্যাম্পের কাছে গোরখশেপে তিনি ১৮ হাজার ফিট উচ্চতায় তুষারচিতার ছবি তুলতে পেরেছেন।
কিট্টিয়ার কথায় ‘বিশ্বের জনবিরলতম অংশে, শ্বাসকষ্টে প্রায় দমবন্ধ হয়ে যাওয়ার মতো বিপজ্জনক খাড়াই পাড়ি দিয়ে, শৃঙ্গ পাড়ি দিয়ে, শীতল মরু পেরিয়ে পাওয়া এসব ছবি ছিল কঠিনতম এবং আমার সেরা পুরস্কার’।
আলোকচিত্রী কিট্টিয়ার তোলা ছবি এখন নেট মাধ্যমে ভাইরাল। অ্যানিম্যাল প্ল্যানেট, নেপালের মার্কিন দূতাবাস-সহ সরকারি ও বেসরকারি বিভিন্ন নামী প্রতিষ্ঠান তার ছবি শেয়ার করেছেন। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ