Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুলশান-বনানী-বারিধারা লেকে মাছ চাষ করা হবে: আতিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১০:২৯ পিএম

রাজধানীর গুলশান, বনানী ও বারিধারার লেকে মাছচাষ করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বৃহস্পতিবার (১০ নভেম্বর) কুড়িল লেকে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ সমাপ্তি উপলক্ষে এই পোনা অবমুক্ত করা হয়।

এসময় মেয়র বলেন, আমরা নিয়মিত লেক, খাল ও ড্রেন পরিষ্কার করছি। কিন্তু বাসা-বাড়ির পয়ঃবর্জ্যের লাইন খালে গিয়ে পানিকে দূষিত করছে। দূষণের ফলে খালে মাছের চাষ করতে পারছি না, সেখানে মশার চাষ হচ্ছে। এটি আর হতে দেওয়া যাবে না। গুলশান, বনানী ও বারিধারা লেকের দূষণ রোধ করে মাছচাষ করা হবে।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম কুড়িল লেকে রুই, কাতলা, কালিবাউশ, মৃগেল এই চার প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন।

মেয়র বলেন, শুধু কুড়িল লেকে নয়। পর্যায়ক্রমে সবগুলো লেকে মাছচাষ হবে। গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকার লেকগুলোতে মাছচাষ করার বিষয়ে মৎস্য অধিদপ্তরের সঙ্গে কথা বলেছি। অধিদপ্তর আমাকে জানিয়েছে এসব লেকের পানি দূষিত। এখানে মাছ মারা যাবে। তাই লেকের পানি দূষণ থেকে রক্ষা করতে হবে। পয়ঃবর্জ্যের লাইন লেকে দেওয়া যাবে না। বাসা-বাড়িতে অ্যাট সোর্সে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করতে হবে। আমাদের সিটি করপোরেশনের টিম বাড়ি বাড়ি গিয়ে পয়ঃবর্জ্যের লাইন পরিদর্শন করছে।

পয়ঃবর্জ্যের লাইন খালে পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ডিএনসিসি মেয়র। শহরের জলাধার ভরাট করে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না উল্লেখ করে মেয়র বলেন, কুড়িল ফ্লাইওভার সংলগ্ন জলাধার ভরাট করে পাঁচ তারকা হোটেল নির্মাণ কাজ শুরু হলে আমি জনগণকে সঙ্গে নিয়ে সেটি বন্ধ করে দেই। জনগণকে সঙ্গে নিয়ে লাউতলা খাল উদ্ধার করে পানির প্রবাহ নিশ্চিত করেছি। শহরে জলাধার, লেক ভরাট করে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ