Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১২:০৩ এএম

শিশুর ক্ষতিপূরণ
আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর অভিযানে নিহত অন্তত ৬৪ জন শিশুর জন্য ক্ষতিপূরণ দিয়েছে যুক্তরাজ্য সরকার। শিশুর এই সংখ্যা ব্রিটিশ বাহিনীর প্রকাশিত আগের শিশুর সংখ্যার চেয়ে চারগুন বেশি। এই শিশুরা ২০০৬ সাল এবং ২০১৪ সালের মধ্যে ব্রিটিশ বাহিনীর অভিযানে নিহত হয়েছিল। দাতব্য সংস্থা অ্যাকশন অন আর্মড ভায়োলেন্স (এওএভি) তথ্যের স্বাধীনতার অনুরোধ জানানোর পর শিশুদের নতুন সংখ্যার এই তথ্য পায়। বিমান হামলা এবং গুলিবিনিময়ের মধ্যে পড়েই মূলত তালিকাভুক্ত এইসব শিশুর মৃত্যু হয়েছে। তাদের পরিবারকে গড়ে ১,৬৫৬ পাউন্ড করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে বলে জানিয়েছে দাতব্য সংস্থাটি। বিবিসি।


পার্কে নিষিদ্ধ
কাবুলের বিনোদন পার্কে নারীদের প্রবেশ নিষেধ বলে নির্দেশ দিয়েছে আফগানিস্তানের নৈতিক পুলিশ। প্রতিবেদনে বলা হয়, প্রোপাগেশন অফ ভার্চুটি অ্যান্ড প্রিভেনশন অফ ভাইস মন্ত্রনালয়ের (এমপিভিপিভি) একজন মুখপাত্র মহিলাদের পার্কগুলিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা এ বিষয়ে আরও বিস্তারিত জানতে চাইলে তিনি এই অনুরোধে সাড়া দেননি। কাবুলের একটি বিনোদন পার্কে ঢুকার সময় পার্কের কর্মকর্তারা বেশ কয়েকজন নারীকে ফিরিয়ে দিয়েছিলেন। পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তালেবান এজেন্টরাও তখন উপস্থিত ছিলেন। রয়টার্স।


ইবোলা প্রাদুর্ভাব
উগান্ডায় ইবোলায় আক্রান্ত হয়ে ২৩ শিক্ষার্থীর মধ্যে আটজন মারা যাওয়ায় পরিকল্পিত সময়ের আগেই শিক্ষাবর্ষ শেষ হবে বলে জানিয়েছে দেশটির সরকার। চলমান ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে উগান্ডার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের লাখ লাখ শিক্ষার্থী তাদের সেমিস্টার দু’সপ্তাহ আগে শেষ করার সিদ্ধান্তে ক্ষতিগ্রস্থ হবে। শিক্ষা প্রতিমন্ত্রী জয়েস মরিকু কাদুকু মঙ্গলবার এই ছুটি ঘোষণা করেছেন। কাদুকু বলেন, প্রাক-প্রাথমিক, প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়গুলো ২০২২ সালের ২৫ নভেম্বর, শুক্রবার তৃতীয় টার্মের ছুটির জন্য বন্ধ থাকবে। শিক্ষা মন্ত্রণালয়ের মতে, কাম্পালা, ওয়াকিসো এবং মুবেন্দে জেলার পাঁচটি স্কুলে ইবোলা আক্রান্ত রোগী পাওয়া গেছে। ভিওএ।


শতবর্ষী ভোটার
ভারতে আড়াই লাখ ভোটারের বয়স ১০০ বছরের ওপরে। এ ছাড়া অশীতিপর ভোটারের সংখ্যা দুই কোটির কাছাকাছি। বুধবার এই পরিসংখ্যান প্রকাশ করেছে দেশটির জাতীয় নির্বাচন কমিশন। পরিসংখ্যান অনুসারে শতবর্ষ পার হওয়া ভোটার দুই লাখ ৫৫ হাজার ৫৯৮ এবং আশি বছরের ঊর্ধ্বে ভোটার ১ কোটি ৮৩ লাখ ৫৩ হাজার ৩৪৭ জন। ১৮-১৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ১ কোটি ৫২ লাখ ৩৪ হাজার ৩৪১। ২০-২৯ বছর বয়সী ভোটার ২০ কোটি ৬ লাখ ৬৫ হাজার ৪৩৬ জন। স¤প্রতি প্রয়াত হয়েছেন স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি। চলতি মাসেই জীবনের শেষ ভোট দিয়েছিলেন ১০৬ বছর বয়সী এ ভারতীয় নাগরিক। ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ