Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সাথে উত্তেজনা এড়াতে ইউক্রেনকে প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ৬:১৩ পিএম

কিয়েভ এবং মার্কিন কংগ্রেসের সদস্যদের একটি দ্বিদলীয় গোষ্ঠীর অনুরোধ সত্ত্বেও বাইডেন প্রশাসন ইউক্রেনকে উন্নত ড্রোন দিতে রাজি হয়নি। এটি ওয়াশিংটন ইউক্রেনের প্রতিরক্ষার জন্য যে ধরণের অস্ত্র সরবরাহ করতে ইচ্ছুক তার সীমার প্রতিফলন।

এই সিদ্ধান্ত ইউক্রেনকে সেই ধরনের উন্নত অস্ত্রশস্ত্র থেকে বঞ্চিত করেছে যা কিয়েভ কয়েক মাস ধরে অনুরোধ করে আসছে। পেন্টাগন এই উদ্বেগের ভিত্তিতে অনুরোধ প্রত্যাখ্যান করেছে যে, গ্রে ঈগল এমকিউ-১সি ড্রোন সরবরাহ করা সংঘর্ষকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং মস্কোকে সংকেত দিতে পারে, যে মার্কিন যুক্তরাষ্ট্র এমন অস্ত্র সরবরাহ করছে যা রাশিয়ার অভ্যন্তরে অবস্থানগুলোতে হামলা চালাতে পারে। মার্কিন কর্মকর্তারা এবং সিদ্ধান্তের সাথে পরিচিত অন্যান্য ব্যক্তিরা এ তথ্য জানিয়েছেন।

রাশিয়া বনাম ইউক্রেনের গত ৮ মাসের সংঘর্ষে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে দু’দেশের। বিশ্বজুড়ে বেড়েছে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা। কোন দেশের পক্ষ নেয়া হবে, এ নিয়ে কার্যত দুভাগে বিভক্ত অন্যান্য দেশগুলি। বেড়েছে পরমাণু যুদ্ধের আশঙ্কাও। বিশ্বব্যাপী অর্থনীতিতেও আঁচ পড়েছে যুদ্ধের। কিয়েভকে উস্কানি দিতে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে আমেরিকা ও ইউরোপের বহু দেশ। অস্ত্র ও আর্থিকভাবে যুদ্ধবিধস্ত দেশটিকে সাহায্য করছে তারা।

ওয়াকিবহাল মহল বলছে, এর ফলে সে দেশগুলির অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে এই সহায়তা নিয়ে আমেরিকার অন্দরেই চরম অসন্তোষ তৈরি হয়েছে। এমনিতেই মুদ্রাস্ফিতীতে জেরবার বাইডেনের দেশ। এমতবস্থায় ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে অতিরিক্ত অর্থসাহায্য বন্ধের পক্ষেই সওয়াল করছেন সে দেশের বহু জনপ্রতিনিধি। এ পরিস্থিতিতে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবরটি বেশ তাৎপর্যপূর্ণ।

তবে এবিষয়ে আমেরিকার সাফাই একেবারে অন্যরকম। তাদের তরফে বলা হচ্ছে, ইউক্রেন আলোচনা দরজা বন্ধ করে রাখার ফলে আন্তর্জাতিকস্তরে নেতিবাচক প্রভাব পড়ছে। ইউক্রেনের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তাই আমেরিকার পরামর্শ, রাশিয়ার জন্য আলোচনার দরজা খোলা রাখুক কিয়েভ। সূত্র: ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ