Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফ্রিদি-হাফিজের পাশে রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

 অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে রান তাড়ায় নেমে ইনিংসের প্রথম বলেই ট্রেন্ট বোল্টকে চার মেরে শুরু। এরপর কেবল ছুটলেন পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ১৩ বছর পর টুর্নামেন্টের ফাইনালে পাকিস্তানকে তোলার পথে খেললেন ঝকঝকে এক ইনিংস। তাতে দেশের হয়ে রেকর্ডের একটি পাতায়ও নাম লেখালেন এই উইকেটরক্ষক-ব্যাটার। গতকাল সিডনিতে বিশ্বকাপে শেষ চারের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে পৌঁছে গেছে পাকিস্তান। ৫ বল বাকি থাকতে প্রতিপক্ষের ১৫২ রান পেরিয়ে যেতে ৫৭ রানের ঝকঝকে ইনিংস খেলেন রিজওয়ান। ৫ চারে সাজানো তার ৪৩ বলের ইনিংসটির জন্যেই ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন তিনিই। টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বার হলেন ‘ম্যান অব দ্য ম্যাচ।’ গত বছর সংযুক্ত আরব আমিরাত আসরে নামিবিয়ার বিপক্ষে অপরাজিত ৭৯ রান করে হয়েছিলেন ম্যাচ সেরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একাদশবার এই স্বীকৃতি জিতলেন রিজওয়ান। পাকিস্তানের হয়ে যৌথভাবে যা সর্বোচ্চ। তার সমান ১১বার ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন সাবেক দুই অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ ও শাহিদ আফ্রিদি। তাদেরকে ছাড়িয়ে রেকর্ডটি নিজের করে নেওয়ার দারুণ সুযোগ রয়েছে ৩০ বছর বয়সী রিজওয়ানের সামনে।
নিউজিল্যান্ডের বিপক্ষে কাল রান তাড়ায় নেমে শুরু থেকেই আক্রমণ চালান রিজওয়ান। বোল্টের দ্বিতীয় ওভারে আরও দুটি চার মারেন তিনি। পরে টিম সাউদিকে মারেন টানা দুটি। রিজওয়ানের সবগুলো বাউন্ডারি আসে পাওয়ার প্লেতে। এরপর তিনি এগোতে থাকেন প্রান্ত বদল করে, দেখেশুনে খেলে। ৩৬ বলে স্পর্শ করেন এবারের বিশ্বকাপে নিজের প্রথম হাফসেঞ্চুরি। সব মিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৩তম। শেষ ১৯ বলে যখন ২১ রান চাই পাকিস্তানের, তখন বিদায় নেন রিজওয়ান। বোল্টের ফুলটস বল উড়িয়ে মেরে গেøন ফিলিপসের হাতে ধরা পড়েন তিনি। রিজওয়ানের সঙ্গে উদ্বোধনী জুটিতে পাকিস্তানকে ১০৫ রান এনে দেন বাবর আজম। পাকিস্তান অধিনায়ক খেলেন ৭ চারে ৪২ বলে ৫৩ রানের ইনিংস। এর আগে নিউজিল্যান্ডে লড়ার মতো পুঁজি এনে দেন ড্যারিল মিচেল ও কেন উইলিয়ামসন। একটি করে ছক্কা-চারে ৪২ বলে ৪৬ রান করেন উইলিয়ামসন। মিচেল অপরাজিত থাকেন এক ছক্কা ও ৩ চারে ৩৫ বলে ৫৩ রান করে। রিজওয়ান ও বাবরের ব্যাটিংয়ের সামনে এই সংগ্রহ নিয়ে লড়াই করতে পারেনি কিউইরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ