Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিপজ্জনক গাছ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাড়িতে বসে একঘেঁয়ে লাগছিল। শুধু সেই একঘেঁয়েমি কাটাতেই বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ বাড়িতে রোপণ করে বসলেন ব্রিটেনের এক বাসিন্দা। ওই ব্রিটিশ নাগরিকের নাম ড্যানিয়েল এমলিন জোনস। তিনি নিজের বাড়িতেই রোপণ করেছেন পৃথিবীর সবচেয়ে বিষাক্ত গাছ ‘জিম্পি-জিম্পি’, যা আদতে ‘অস্ট্রেলিয়ান স্টিঙ্গিং ট্রি’ নামে পরিচিত। এ গাছের এক হুলে মাসের পর মাস ব্যথায় কাতরাতে থাকেন এক জন সুস্থ-সবল মানুষও। এমনকি এই গাছের হুল শরীরে ফুটলে এতটাই যন্ত্রণা হয় যে, মানুষের মনে আত্মহত্যার চিন্তাও আসে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এত বিপদের কথা জানা সত্ত্বেও পেশায় গৃহশিক্ষক ৪৯ বছর বয়সি ড্যানিয়েল তার বাড়িতে ‘জিম্পি-জিম্পি’ গাছ লাগিয়েছেন। তবে বাড়ির মধ্যে গাছটিকে অতি যত্নে এবং সাবধানেই রেখেছেন তিনি। গাছটি সকলের নাগালের বাইরে রাখতে একটি খাঁচার ভিতরে সেটিকে রেখেছেন। খাঁচার বাইরে ‘বিপজ্জনক’ লিখে সতর্কবার্তাও লাগিয়ে দিয়েছেন ওই গৃহশিক্ষক।

ড্যানিয়েল জানিয়েছেন, তিনি বাড়িতে বসে বসে বিরক্ত হয়ে পড়েছিলেন। তাই ঠিক করেন জীবনে সাহসী কিছু কাজ করবেন। আর এরপরই বাড়িতে ‘জিম্পি-জিম্পি’ গাছ রোপণের সিদ্ধান্ত নেন তিনি।
কী ভাবে বাড়িতে রোপণ করা যেতে পারে ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ’? সেই উত্তরও জানিয়েছেন ড্যানিয়েল। তিনি বলেন, ‘অনলাইনে এ গাছের বীজ কিনতে পাওয়া যায়। তবে এ গাছ রোপণ করতে হলে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। যে টবে গাছ রোপণ করবেন, তার বাইরে আর কোথাও যেন ওই গাছের বীজ না পড়ে থাকে’।

যখন এ গাছ হুল ফোটায় তখন মনে হয়, যেন কেউ সেই জায়গায় অ্যাসিড ঢেলে দিয়েছে। তবে এ গাছের বীজ সস্তায় পাওয়া যাবে না। বাংলাদেশি মুদ্রায় এ গাছের এক একটি বীজের দাম প্রায় ১১ হাজার টাকা। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ