Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

নেপালে নিহত ৬
নেপালে মাঝারি মাত্রার ভ‚মিকম্পে ঘরবাড়ি ধসে পড়ে অন্তত ৬ জনের মৃত্যুর খবর এসেছে। দেশটির পশ্চিমাঞ্চল মঙ্গলবার রাত ২টার দিকে ভ‚মিকম্পে কেঁপে ওঠে। যুক্তরাষ্ট্রের ভ‚তাত্তি¡ক জরিপ দপ্তর-ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। ভ‚মিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৩৪০ কিলোমিটার পশ্চিমে দিপায়ল শহরের কাছে, ভ‚পৃষ্ঠ থেকে ১৫ দশমিক ৭ কিলোমিটার গভীরে। স্থানীয় পুলিশের কর্মকর্তা ভোলা দত্তের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, নেপালের দোতি জেলায় অন্তত আটটি ঘরবাড়ি ভেঙে পড়েছে, ছয় জনের মৃত্যু হয়েছে সেখানে। আরও অন্তত পাঁচ জন গুরুতর আহত হয়েছেন। রয়টার্স।


ফের বন্দি বিনিময়
রাশিয়া-ইউক্রেন ফের বন্দি বিনিময়ে সম্মত হয়েছে। এ সপ্তাহের মধ্যে যুদ্ধরত দুই দেশ ২১৪ জন বন্দি বিনিময় করেছে। ৩ নভেম্বর দোনেৎস্কে যুদ্ধবন্দি বিনিময় করেছে ইউক্রেন ও রাশিয়া। ওই দিন উভয় পক্ষ একে অপরের ১০৭ জন বন্দি বিনিময় করে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১০৭ জন রাশিয়ান সৈনিক যারা বন্দী অবস্থায় মারাত্বক বিপদে ছিল তাদের কিয়েভ নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ফিরিয়ে আনা হয়েছে। বিবৃতিতে বলা হয়, যারা মুক্তি পেয়েছে তাদের সবাইকে প্রয়োজনীয় চিকিৎসা ও মানসিক সহায়তা প্রদান করা হয়েছে। এতে আরও বলা হয়, আমরা ইউক্রেনের অন্ধক‚প থেকে আমাদের ১০৭ জন যোদ্ধাকে ফিরিয়ে দিচ্ছি। ডেইলি সাবাহ।


রাশিয়ার নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর ৭৪টি অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। মঙ্গলবার রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুসতিন এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছে। যুক্তরাষ্ট্র ছাড়াও নিষেধাজ্ঞার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যেÑ বুলগেরিয়া, ব্রিটেন, জার্মানি, কানাডা, লিথুনিয়া, সেøাভাকিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, মন্টিনের্গো ও এস্তোনিয়ার অস্ত্র তৈরির প্রতিষ্ঠান রয়েছে। এটা রাশিয়ার দ্বিতীয় নিষেধাজ্ঞার তালিকা। এর আগে গত মে মাসে প্রথম তালিকা প্রকাশ করে মস্কো। আনাদোলু।


ফের ব্যালেস্টিক
পূর্ব উপক‚লে ফের ব্যালেস্টিক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে উপদ্বীপে উত্তর কোরিয়ার ৩০ টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর চলতি সপ্তাহে এটা প্রথম ক্ষেপণাস্ত্র নিক্ষেপ। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বুধবার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রের বিস্তারিত তথ্য প্রকাশ করেনি। শুধু বলেছে, পূর্ব সাগর বা জাপান সাগরে ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং। সরকারি সূত্রের বরাতে জাপানের কিয়েডো নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, জাপানের এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনের বাইরে ক্ষেপণাস্ত্র পড়েছে। আল-জাজিরা।


জ্বালানি বহরে
লেবানন অভিমুখী ইরানি জ্বালানি তেলের ট্যাংকারের একটি বহরে বিমান হামলা হয়েছে। ইরাকি সূত্রগুলো জানিয়েছে, ইরাক-সিরিয়া সীমান্ত অতিক্রম করার সময় ওই হামলা হয়। ইরাক ও সিরিয়া হয়ে ট্যাংকারের বহরটির লেবাননে প্রবেশের কথা ছিল। বুধবার সকালে চালানো ওই হামলার ধরণ ও হতাহত সম্পর্কে পরস্পরবিরোধী খবর পাওয়া গেছে। ইরাকি সূত্রগুলো জানিয়েছে, সিরিয়ার সাথে দেশটির আল-কায়েম সীমান্তের কাছে অন্তত চারটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। হামলার সময় এই এলাকার আকাশে যুদ্ধবিমান ও হেলিকপ্টারের শব্দ শোনা যায়। তবে স্থানীয় একাধিক সূত্র বলেছে, ইরাকি প্রতিরোধ যোদ্ধাদের অবস্থানে ড্রোন হামলার একই সময়ে জ্বালানি বহরে হামলা হয়েছে। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ