Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কংগ্রেস কার? রায় জানতে ভোটদান মার্কিন যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতার ভারসাম্য কোন দলের দিকে হেলে পড়বে, তা ঠিক করতে মধ্যবর্তী নির্বাচনে ভোট দিয়েছেন নাগরিকরা। গতকাল স্থানীয় সময় সকালে একে একে খুলে যায় ভোটকেন্দ্রগুলো। অ্যারিজোনা, কলোরাডো, মন্টানা, নেব্রাস্কা, নিউ মেক্সিকো, উটাহ, উইয়োমিং সবখানেই ভোট শুরু হয়।

মন্টানা, নেব্রাস্কা, উটাহ ও উইয়োমিংয়ে বেশিরভাগ ভোটারই ২০২০ সালের নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিয়েছিলেন- তবে এখন কংগ্রেসের জন্য নির্বাচনে তারা কীভাবে ভোট দিয়েছেন সেটিই দেখার বিষয়।
মঙ্গলবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সব ও উচ্চকক্ষ সেনেটের এক তৃতীয়াংশ আসনের পাশাপাশি গুরুত্বপূর্ণ একাধিক রাজ্যের গভর্নর পদের ভাগ্য নির্ধারণে ভোট দিয়েছেন ভোটাররা। দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডেমোক্র্যাট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প ভোটারদের মন জয়ে আলাদা আলাদা সমাবেশে নিজ নিজ দল ও পছন্দের প্রার্থীর পক্ষে যুক্তিতর্ক হাজির করেন।
এক্সিট পোলের ইঙ্গিত না পাওয়া গেলেও বেশিরভাগ জনমত জরিপের হিসাবে মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরাই নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে যাচ্ছে বলে ধারণা দেওয়া হয়। তেমনটা হলে প্রেসিডেন্ট হিসেবে মেয়াদের বাকি দুই বছর ডেমোক্র্যাটদের চাহিদা অনুযায়ী আইন পাসে বাইডেনকে বেশ বেগ পেতে হবে। ডেমোক্র্যাটরা এখন হোয়াইট হাউসের পাশাপাশি খুব সামান্য ব্যবধানে হলেও কংগ্রেসের উভয় কক্ষেরই নিয়ন্ত্রক।
প্রেসিডেন্টের মেয়াদের মাঝপথে হওয়া এ মধ্যবর্তী নির্বাচনে সাধারণত ক্ষমতাসীন দলগুলো গড়ে দুই ডজন বা এর কিছু বেশি আসন বিরোধীদের কাছে হারায়।
এবারের নির্বাচনেও তার ব্যতিক্রম হবে না বলেই মনে করা হচ্ছে; বিশেষ করে উচ্চ মুদ্রাস্ফীতি, নারীদের গর্ভপাতের অধিকার হারানোর মতো বিষয়গুলো নিয়ে উদ্বেগের এ প্রেক্ষাপটে। তাছাড়া, গত বছরের ৬ জানুয়ারিতে ক্যাপিটলে দাঙ্গার ঘটনাও এখনও ভোটারদের মন থেকে মুছে যায়নি। মধ্যবর্তী নির্বাচনকে সাধারণত মার্কিন প্রেসিডেন্টের নেতৃত্ব বিষয়ক গণভোট হিসেবে দেখা হয়, তাই এটি বাইডেনের জনপ্রিয়তারও একটি পরীক্ষা।
চিকিৎসকের ব্যবস্থাপত্রে থাকা ওষুধের দাম কমানো, গ্রিনহাউস গ্যাস নির্গত করে না এমন পুনর্ব্যবহারযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি এবং মার্কিন অবকাঠামো পুনর্গঠনে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করা সত্ত্বেও চার দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক মূল্যস্ফীতি, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে রেকর্ড পরিমাণ অভিবাসন প্রত্যাশীর যুক্তরাষ্ট্রে প্রবেশ এবং অপরাধ পরিস্থিতি নিয়ে ভোটারদের উদ্বেগ ডেমোক্র্যাট এ প্রেসিডেন্টের জনপ্রিয়তা অনেকখানি কমিয়েছে।
এবার মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা বড় ধরনের ‘ধরা খেলে’ তা দলের ভেতরেই চলতি মাসে ৮০ বছরে পড়তে যাওয়া বাইডেনের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানো উচিত হবে কিনা, সে সংক্রান্ত গুঞ্জনকে উস্কে দেবে।
বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজের এক হিসাবে দেখা গেছে, মধ্যবর্তী নির্বাচনে লড়া অর্ধেকের বেশি রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের মতোই ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের স্বচ্ছতা নিয়ে সন্দিহান। সেবারের নির্বাচনে বিস্তৃত জালিয়াতি হয়েছিল বলে প্রমাণ ছাড়াই অভিযোগ করে যাচ্ছেন ট্রাম্প। সূত্র : বিবিসি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ