Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষতিপূরণ ও আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিতের শর্তে আলোচনায় রাজি ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১১:০০ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সঙ্গে সম্ভাব্য আলোচনার বিষয়ে শর্ত জুড়ে দিয়েছেন। তিনি জাতিসংঘের সনদ মানতে এবং চলমান যুদ্ধে যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ দিতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন। তবে ইউক্রেনের নিরাপত্তা পরিষদের সচিব আলোচনার ক্ষেত্রে আরও একটি শর্ত দিয়েছেন। তিনি বলেছেন, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার বিষয়টি রাশিয়াকে মেনে নিতে হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার পৃথক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৭ এ ভার্চ্যুয়ালি দেওয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়াকে এ শর্ত দেন। এ সময় তিনিও ইউক্রেনর আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধারের আহ্বান জানান। পাশাপাশি প্রত্যেক যুদ্ধাপরাধীর শাস্তি এবং এ রকম আক্রমণ আর হবে না এমন নিশ্চয়তারও শর্ত দেন তিনি। এদিকে, রাশিয়া কাছ থেকে আঞ্চলিক অখণ্ডতার বিষয়ে নিশ্চয়তা না পেলে মস্কোর সঙ্গে কোনো আলোচনা হবে না বলে জানিয়েছেন, ইউক্রেনের নিরাপত্তা পরিষদের সচিব ওলেক্সি দানিলভ। তিনি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটে বলেছেন, ‘রাশিয়ার সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্টের আলোচনার প্রধান শর্ত হলো—ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার।’

চলতি মাসের শুরুর দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছিলেন, তাঁর দেশ রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত যদি ক্রিমিয়া ও দনবাসের পূর্বাঞ্চলীয় এলাকাসহ ইউক্রেনের সব অংশ থেকে রাশিয়া সেনা ফিরিয়ে নেয়।

অপরদিকে ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের ব্যবহার রোধে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রাশিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে বিষয়টি স্বীকারও করা হয়েছে। ওয়ালস্ট্রিট জার্নালের এ খবর জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ